ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৫ মিনিট আগে
শিরোনাম

রুশ-তালেবান যোগসাজসে মার্কিন সেনা হত্যা?

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৮ জুন ২০২০, ১১:১৭  
আপডেট :
 ০৭ ডিসেম্বর ২০২০, ০১:০১

রুশ-তালেবান যোগসাজসে মার্কিন সেনা হত্যা?
ছবি: সংগ্রহ।

আফগানিস্তানে মোতায়েন মার্কিন সেনাদের হত্যা করতে রাশিয়া জঙ্গি গোষ্ঠী তালেবানদের পুরস্কারের ঘোষণা করেছিল বলে মার্কিন দৈনিক ‘নিউ ইয়র্ক টাইমস’যে দাবি করেছে তা প্রত্যখ্যান করেছে মস্কো।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের বরাত দিয়ে সেদেশের বার্তা সংস্থা তাস জানিয়েছে, নিউ ইয়র্ক টাইমসে যে প্রতিবেদন প্রকাশিত হয়েছে তা পুরোপুরি ভিত্তিহীন। তাদের আরও দাবি, মার্কিন গোয়েন্দা বিভাগের নির্দেশে এিই রিপোর্ট তৈরি করা হয়েছে।

রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা আরো বলেন, এ ধরনের গুজব ছড়ানোর ঘটনায় মার্কিন গোয়েন্দা বিভাগের বুদ্ধিবৃত্তিক দুর্বলতা ফুটে উঠেছে। কেননা তারা রাশিয়ার বিরুদ্ধে অভিযোগ উত্থাপনের জন্য এর চেয়ে ভালো কোনও যুক্তি খুঁজে পায়নি।

এর আগে গত শুক্রবার দৈনিক নিউ ইয়র্ক টাইমস এক প্রতিবেদনে জানিয়েছিল, রাশিয়ার একটি অজ্ঞাত গোয়েন্দা ইউনিট আফগানিস্তানে মোতায়েন আফগানিস্তানে মার্কিন সেনা ও জোট বাহিনীর অন্য সেনাদের হত্যার জন্য তালেবানের জঙ্গিদের নগদ অর্থ পুরস্কার দেয়ার প্রস্তাব দিয়েছিল। যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থাগুলো এমন সিদ্ধান্তে এসেছে বলে পত্রিকাটি দাবি করে।

মার্কিন সামরিক কর্মকর্তাদের বরাত দিয়ে পত্রিকাটি আরও জানায়, ইউরোপে গুপ্তহত্যার প্রচেষ্টার সঙ্গে জড়িত রাশিয়ার সামরিক বাহিনীর একটি গোয়েন্দা ইউনিট গত বছর আফগানিস্তানে সফল হামলা চালানোর জন্য তালেবানের সঙ্গে সম্পর্কিত জঙ্গিদের এই পুরস্কার প্রদানের প্রস্তাবটি দিয়েছিল।

মার্কিন গোয়েন্দাদের আরও দাবি, এই রুশ প্রস্তাবের সঙ্গে ইসলামপন্থি জঙ্গি বা সশস্ত্র অপরাধী দলগুলোর সম্পর্ক ছিল। তাদের আরও দাবি, ইতিমধ্যে এসব গোষ্ঠী রাশিয়ার কাছ থেকে কিছু অর্থ পুরস্কারও পেয়েছে।

প্রসঙ্গত, আফগানিস্তানে সন্ত্রাস বিরোধী যুদ্ধ ও নিরাপত্তা নিশ্চিত করার কথা বলে ২০০১ সালে তালেবানদের পরাজিত করে দেশটি দখলে নেয় যুক্তরাষ্ট্র ও তার মিত্ররা। কিন্তু মার্কিন নেতৃত্বাধীন জোট সেনার উপস্থিতির কারণে আফগানিস্তানে নিরাপত্তাহীনতা ও রাজনৈতিক অস্থিতিশীলতা আরও বেড়েছে। একই সঙ্গে সন্ত্রাসবাদ ও মাদক উৎপাদনে অতীতের সব রেকর্ড ভঙ্গ করেছে দেশটি।

বাংলাদেশ জার্নাল/এমএ

  • সর্বশেষ
  • পঠিত