ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

ব্রিটেনের অর্থনীতিতে ২৫০ বিলিয়ন পাউন্ডের প্রকল্প

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৮ জুন ২০২০, ১৭:১৩

ব্রিটেনের অর্থনীতিতে ২৫০ বিলিয়ন পাউন্ডের প্রকল্প

ব্রিটেনের অর্থনীতিতে গতি আনতে আড়াই’শ বিলিয়ন পাউন্ডের প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ নিয়েছেন প্রধানমন্ত্রী বরিস জনসন। ডেইলি মেইল ও স্টার ইউকের প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

অর্থনৈতিক প্রতিবন্ধকতা কাটিয়ে উঠতে স্কুল, হাসপাতাল, সড়ক ও রেলপথ নির্মাণে মহাপরিকল্পনা বাস্তবায়নের উদ্যোগ নিয়েছেন তিনি।

বরিস সতর্ক করে বলেন, এধরনের মহাপরিকল্পনা বাস্তবায়নে ধীর গতির জন্যে কোনো অজুহাত সহ্য করা হবে না বরং দ্রুত এসব প্রকল্প শেষ করতে বাড়তি অর্থ বরাদ্দ দেয়া হবে।

ব্রিটেনের লেবার পার্টি এর আগে নির্বাচন সামনে রেখে উন্নয়নের মহাপরিকল্পনা বাস্তবায়নের উদ্যোগ নিয়েছিল যা ‘রেড ওয়াল’ হিসেবে পরিচিতি পায়, এবার বরিস জনসনের এধরনের পরিকল্পনাকে অনেকে ‘ব্লুওয়াল’ হিসেবে অভিহিত করছেন। ব্রিটেনের অপেক্ষাকৃত কম উন্নত অঞ্চলে বরিসের এ মহাপরিকল্পনা বিনিয়োগের ঢেউ বইয়ে দেবে বলেও বলা হচ্ছে। মহাপরিকল্পনা বাস্তবায়নে ব্রিটেনের শহর ও গ্রামে বরিস জনসন একটি টাস্ক ফোর্স গঠন করবেন। ২০২৪ সালে ব্রিটেনে আগামী নির্বাচনের আগেই এই পরিকল্পনার অধিকাংশ প্রকল্প শেষ করার তাগিদ দিয়েছেন বরিস।

অন্তত ৪০টি নতুন হাসপাতাল, এইচএসটু ধরনের দীর্ঘ রেলপথ, স্কুল আধুনিকিকরণ, চারটি নতুন কারাগার ও শতশত সড়ক নির্মাণ এ মহাপরিকল্পনার অন্তর্গত।

বরিস বিস্ময় প্রকাশ করে বলেছেন যদি নাইটেঙ্গেল হাসপাতাল কয়েক সপ্তাহের মধ্যে নির্মাণ করা সম্ভব হয় তাহলে এধরনের মহাপরিকল্পনা দ্রুত বাস্তবায়নে অসম্ভব কিছু নেই।

বাংলাদেশ জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত