ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

ভারতে যেভাবে করোনাভাইরাসের হটস্পট দিল্লি

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৯ জুন ২০২০, ০৩:৪৩  
আপডেট :
 ০১ জুলাই ২০২০, ১৪:২৩

ভারতে যেভাবে করোনাভাইরাসের হটস্পট দিল্লি
প্রতীকী ছবি

ভারতের রাজধানী দিল্লি এখন দেশটির সবচাইতে বড় করোনা ভাইরাস হটস্পট। সেখানে ৭৭ হাজারের বেশি মানুষের করোনাভাইরাস ধরা পড়েছে।

দিল্লিতে করোনাভাইরাসের বিস্তার থামানোর সুযোগ সেখানকার কর্তৃপক্ষ কিভাবে হাতছাড়া করেছে, তা নিয়ে বিবিসি বাংলার একটি প্রতিবেদনে বিস্তারিত আলোচনা করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়- ভারত জুড়ে দু’মাস ধরে যখন কঠোর লকডাউন জারি করা হয়েছিল তখন দিল্লির কর্তৃপক্ষ করোনাভাইরাসের বিস্তার ঠেকানোর সুযোগ হাতছাড়া করেছেন বলেই মনে হয়। এরজন্য দায়ী করা হচ্ছে বেশ কয়েকটি বিষয়কে।

প্রথমত, কন্টাক্ট ট্রেসিং এর কোন ব্যবস্থা না রাখা; দ্বিতীয়ত, অতিরিক্ত আমলাতান্ত্রিক জটিলতা এবং তৃতীয়ত, ব্যক্তি খাতের স্বাস্থ্যসেবার সঙ্গে সমন্বয়ের অভাব। এর পাশাপাশি ভারতের রাজধানীতে ফেডারেল সরকারের সঙ্গে রাজ্য কর্তৃপক্ষের রাজনৈতিক বিবাদকেও এর জন্য দায়ী করা হচ্ছে।

ভারতের অনেক ছোট ছোট শহর দিল্লির তুলনায় অনেক ভালোভাবে করোনাভাইরাসের মোকাবেলা করেছে। যেমন ধরা যাক দক্ষিণ ভারতের ব্যাঙ্গালোরের কথা। সেখানে কন্টাক্ট ট্রেসিং অ্যাপ ব্যবহারের মাধ্যমে সাফল্যের সঙ্গে করোনাভাইরাসের বিস্তার ঠেকানো সম্ভব হয়। দক্ষিণ ভারতের আরেকটি নগরী চেন্নাইও বেশ এগিয়ে আছে দিল্লি তুলনায়। সেখানে সংক্রমণ বেশ ছড়ালেও মৃত্যুর সংখ্যা তুলনামূলকভাবে অনেক কম।

কিন্তু দিল্লি এবং মুম্বাই, দুটি শহরেই ভাইরাস সবচেয়ে মারাত্মকভাবে আঘাত হেনেছে। এই দুটি শহরেই সংক্রমনের হার খুবই বেশি। ভারতের সব নামী-দামী সরকারি হাসপাতাল এই দুই শহরে। অথচ এসব বড় বড় হাসপাতাল এখন করোনাভাইরাসের মোকাবেলায় হিমশিম খাচ্ছে।

দিল্লির ক্ষমতায় আছে অরবিন্দ কেজরিওয়ালের আম আদমি পার্টি। এ বছরের শুরুতে দলটি বিপুল ভোটে জয়ী হয়েছিল বিশেষ করে জনসেবা এবং স্বাস্থ্যসেবার মত কাজে সাফল্যের জন্য। তাহলে ভুলটা কোথায় হয়েছিল?

যথেষ্ট পরীক্ষা এবং ট্রেসিং এর ব্যবস্থা না রাখা

জুন মাসের শুরু থেকে দিল্লিতে সংক্রমনের সংখ্যা বাড়তে থাকে। কেবল এ মাসেই ৫০ হাজারের বেশি কোভিড-১৯ সংক্রমনের ঘটনা ধরা পড়েছে দিল্লিতে। এর একটা কারণ হয়তো দিল্লিতে করোনাভাইরাস পরীক্ষার সংখ্যা ব্যাপকভাবে বাড়ানো হয়েছে। এটি করা হচ্ছে একটি নতুন রেপিড টেস্টিং কিট দিয়ে, মাত্র আধ ঘণ্টার মধ্যেই পরীক্ষার ফল জানা যায়।

ভারতের পাবলিক হেলথ ফাউন্ডেশনের প্রেসিডেন্ট কে শ্রীনাথ রেড্ডি বলছেন, টেস্টিং কোন মহৌষধ নয়। মিস্টার রেড্ডি ভারতের ন্যাশনাল কোভিড-১৯ টাস্কফোর্সের একজন সদস্য।

তিনি বলেন, আপনাকে টেস্টিং অবশ্যই করতে হবে। কিন্তু সেটা করতে হবে বিচার বিবেচনা করে, লক্ষণ দেখে এবং এর একটা পরিস্কার ভিত্তি থাকতে হবে। এটা কেবল তখনই করা সম্ভব যখন কনট্যাক্ট ট্রেসিং এর ব্যবস্থা থাকবে।

ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিক্যাল রিসার্চ বা আইসিএমআর একটি সমীক্ষা চালিয়েছে ভারতের কন্টাক্ট ট্রেসিং এর ওপর। তারা দেখেছে জানুয়ারি থেকে এপ্রিল পর্যন্ত ভারতে প্রতিটি কনফার্মড করোনাভাইরাস কেসের জন্য গড়পড়তা ২০টি কন্ট্যাক্ট ট্রেসিং করা হয়েছে। যখন কর্নাটকের মত কোন কোন রাজ্যে কন্টাক্ট ট্রেসিং করা হচ্ছিল ৯৩ জন পর্যন্ত, সেখানে দিল্লিতে করা হয়েছে মাত্র ৯ জন।

এ মাসের শুরুর দিকে দিল্লির স্বাস্থ্যমন্ত্রী বলেছিলেন, সেখানে সংক্রমনের সংখ্যা এত বেশি যে করোনাভাইরাস পজিটিভ রোগীদের সরাসরি সংস্পর্শে আসা নিকটজনদেরই কেবল পরীক্ষা করা হচ্ছিল।

কিন্তু অনেক মানুষ টুইটারে এমন অভিযোগ করেছেন যে, কোনো কোনো ক্ষেত্রে কোভিড-১৯ পজিটিভ রোগীদের পরিবারের সদস্যদের পর্যন্ত টেস্ট করা হয়নি। তাদের এলাকাগুলোতে সংক্রমন প্রতিরোধের কোন ব্যবস্থা নেয়া হয়নি।

সরকার পার্টনারশিপ গড়ে তুলতে ব্যর্থ

দিল্লির স্যার গঙ্গারাম হাসপাতালের একজন ভাসকুলার সার্জন ডক্টর আমবারিশ সাত্ত্বিক মনে করেন, ভারতে করোনাভাইরাস রোগটিকে একটি গ্লানিকর বিষয়ে পরিণত করা হয়েছে। এটিকে জনস্বাস্থ্যের বিষয় হিসেবে গণ্য না করে আইনশৃঙ্খলা রক্ষার সমস্যা বলে চিহ্নিত করা হয়েছে।

দিল্লিতে করোনাভাইরাস পরীক্ষাকে খুবই সীমিত করে রাখা হয়েছিল। কেউ যখন এই পরীক্ষায় পজিটিভ বলে প্রমাণিত হবেন, তারপর কি হবে সেটা নিয়ে কোন সঠিক তথ্য ছিল না। আর করোনাভাইরাস পজিটিভ প্রমানিত হলে সরকার ধরে নিয়ে নিম্নমানের কোন জায়গায় নিয়ে কোয়ারেন্টাইনের জন্য আটকে রাখবে এমন ভয় লোকজন কোন পরীক্ষাই করাতে চায়নি।

দিল্লিতে ক্ষমতার দুটি কেন্দ্র

আরেকটা সমস্যা হয়ে দাঁড়িয়েছিল দিল্লির প্রশাসনিক ব্যবস্থা। যদিও এই রাজ্যটি পরিচালনা করেন মিস্টার কেজরিওয়াল এবং তার সরকার, কিন্তু দিল্লির লেফটেন্যান্ট গভর্নর, যিনি ফেডারেল সরকারের প্রতিনিধি, তারও কিছু ক্ষমতা আছে।

এই দ্বৈত প্রশাসনিক ব্যবস্থার কারণে বেশ কিছু পরস্পরবিরোধী নির্দেশ জারি করা হয়েছিল, যেগুলো আবার পরে প্রত্যাহার করে নেয়া হয়। অনেক সময় এরকম নির্দেশ জারি করা এবং প্রত্যাহারের ঘটনা ঘটেছে মাত্র ২৪ ঘণ্টার মধ্যেই। মিস্টার কেজরিওয়ালের সঙ্গে ভারতের ফেডারেল সরকারের সম্পর্ক যে খুব ভাল ছিল না এটা তারই প্রমাণ।

প্রফেসর রেড্ডি বলেন, আমরা একটা সিদ্ধান্ত থেকে আরেকটা সিদ্ধান্তের মধ্যে এভাবে দোল খেতে পারিনা, যখন কিনা এরকম জটিল সিদ্ধান্ত গ্রহণ প্রক্রিয়ার মধ্যে খাবি খাওয়ার পরিবর্তে রাজধানী শহর হিসেবে দিল্লির একটা আলাদা মনোযোগ পাওয়া উচিত ছিল। কোনো মহামারী মোকাবেলার ক্ষেত্রেই সময় চলে গেছে, একথা বলার সুযোগ নেই।

এই মহামারি ঠেকাতে আপনাকে এখনো বেশ শক্ত একটা প্রচেষ্টা নিতে হবে। আপনাকে সেটা করতেই হবে, যোগ করেন তিনি। সূত্র: বিবিসি বাংলা।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত