ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

ব্রিটিশ জাতীয় নিরাপত্তা উপদেষ্টার পদত্যাগ

ব্রিটিশ জাতীয় নিরাপত্তা উপদেষ্টার পদত্যাগ

পদত্যাগ করেছেন ব্রিটিশ ক্যাবিনেট সেক্রেটারি এবং সিভিল সার্ভিসের প্রধান মার্ক সেডউইল। তিনি রোববার রাতে প্রধানমন্ত্রী বরিস জনসনের কাছে পাঠানো এক চিঠিতে নিজের পদত্যাগের কথা জানিয়েছেন।

ওই চিঠিতে তিনি, আগামী সেপ্টেম্বর নাগাদ জাতীয় নিরাপত্তা উপদেষ্টার দায়িত্ব থেকে সরে দাঁড়ানোর কথা জানান।

ব্রিটিশ প্রধানমন্ত্রী জনসন সেডউইলের পদত্যাগপত্র গ্রহণ করেছেন। ব্রেক্সিট বিষয়ক তার বর্তমান উপদেষ্টা ডেভিড ফ্রস্ট সেপ্টেম্বরে সেডউইলের স্থলাভিষিক্ত হবেন বলেও জানিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী।

এর মাত্র একদিন আগেই প্রধানমন্ত্রী জনসন তার মন্ত্রিসভায় রদবদল করতে চান বলে জানিয়েছিলেন। প্রধানমন্ত্রীর এ ঘোষণার পরই পদত্যাগ করলেন মন্ত্রিপরিষদ সচিব ও জাতীয় নিরাপত্তা উপদেষ্টা মার্ক সেডউইল।

সেডউইল ২০১৭ সাল সাল থেকে যুক্তরাজ্যের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করে আসছেন। তাকে এই পদে নিয়োগ দিয়েছিলেন সাবেক প্রধানমন্ত্রী থেরেসা মে। ২০১৮ সালের নভেম্বরে স্যার জেরমি হেইউড মারা যাওয়ার পর স্বল্প সময়ের নোটিশে সেডউইলকে মন্ত্রিপরিষদ সচিব হিসেবেও নিয়োগ দেয়া হয়।

২০ বছরের কূটনৈতিক ক্যারিয়ারে তিনি আফগানিস্তানে ব্রিটিশ রাষ্ট্রদূত হিসাবেও দায়িত্ব পালন করেছেন।

এদিকে কূটনৈতিক সূত্রগুলো বলছে, সম্প্রতি করোনা মহামারি প্রতিরোধের উপায় নিয়ে প্রধানমন্ত্রী বরিস জনসনের সঙ্গে তার উপদেষ্টাদের মতবিরোধ শুরু হয়েছে। এর জের ধরেই জাতীয় নিরাপত্তা উপদেষ্টার পদ থেকে সরে দাঁড়াচ্ছেন মার্ক সেডউইল।

সূত্র: বিবিসি

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত