ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১০ মিনিট আগে
শিরোনাম

মাদুরোর বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার হুমকি ইইউ’র

মাদুরোর বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার হুমকি ইইউ’র
ভেনিজুয়েলার প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো

প্রেসিডেন্ট নিকোলাস মাদুরো ভেনিজুয়েলা থেকে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ)য়ের রাষ্ট্রদূতকে বহিষ্কারের যে নির্দেশ দিয়েছেন, তার তীব্র নিন্দা জানিয়েছে সংস্থাটি। একই সঙ্গে মাদুরোর বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেয়ারও হুমকি দিয়েছে ইইউ।

ইইউ’র পররাষ্ট্রনীতি বিষয়ক প্রধান কর্মকর্তা জোসেপ বোরেল মঙ্গলবার এক টুইটার বার্তায় প্রেসিডেন্ট মাদুরোর ওই পদক্ষেপর নিন্দা জানিয়ে বলেছে, এর বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করবে ইউরোপীয় ইউনিয়ন। তবে তারা ভেনেজুয়েলা সরকারের বিরুদ্ধে কি ব্যবস্থা নেবে তা খোলসা করেননি জোসেপ বোরেল।

এর আগে প্রেসিডেন্ট মাদুরো মঙ্গলবার তার দেশ থেকে ইউরোপীয় ইউনিয়নের প্রতিনিধিকে ৭২ ঘণ্টার মধ্যে ভেনেজুয়েলা ত্যাগের নির্দেশ দেন। ভেনিজুয়েলার পার্লামেন্ট বিরোধী পদক্ষেপ নেয়ার অজুহাতে সেদেশের কয়েকজন কর্মকর্তার বিরুদ্ধে সম্প্রতি নিষেধাজ্ঞা আরোপ করে ইইউ। এর প্রতিক্রিয়ায় ইউনিয়নের ওই রাষ্ট্রদূতকে বহিষ্কারের সিদ্ধান্ত নেন প্রেসিডেন্ট মাদুরো। ভেনিজুয়েলার পার্লামেন্ট সরকার বিরোধী দলের নিয়ন্ত্রণে রয়েছে।

এর আগেও ইইউ ভেনিজুয়েলার ১১ কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। ইউরোপের অভিযোগ, ওইসব কর্মকর্তারা ভেনিজুয়েলার গণতন্ত্র দুর্বল করার চেষ্টা করছেন।

এ নিয়ে এখন পর্যন্ত ভেনিজুয়েলার মোট ৩৬ কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করলো ইউরোপ।

সূত্র: পার্সটুডে

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত