ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

পালকের করোনা, কোয়ারেন্টাইনে ৪৭ ছাগল!

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০১ জুলাই ২০২০, ১৭:৪৫

পালকের করোনা, কোয়ারেন্টাইনে ৪৭ ছাগল!

ভারতের এক ছাগলপালকের করোনা পজিটিভ ধরা পড়ায় তার পালিত ৪৭টি ছাগলকে কোয়ারেন্টাইনে পাঠানো হয়েছে। ভারতের কর্ণাটক রাজ্যের তুমাকুরু জেলার গোদেকেরে নামে একটি গ্রামে এ ঘটনা ঘটে।

ভারতীয় সংবাদমাধ্যমের তথ্য মতে, এই গ্রামে প্রায় ৩০০টি বাড়ি আছে। এখানে প্রায় এক হাজার মানুষের বাস। সম্প্রতি এই গ্রামের দুজনের করোনা ধরা পড়ে। এরমধ্যে একজন হলেন ছাগলপালক। ওই লোকের করোনা ধরা পড়ার পরেই তার ৪টি ছাগল মারা যায়। এরপর আতঙ্ক ছড়িয়ে পড়ে পুরো গ্রামে।

জেলা পশুস্বাস্থ্য বিভাগে খবর দেওয়া হলে মঙ্গলবার গ্রামে পৌঁছন কর্মকর্তারা। ছাগলগুলোর সোয়াব নমুনা সংগ্রহ করা হয়েছে। মোট ৪৭টি ছাগলকে গ্রামের বাইরেই এক জায়গায় কোয়ারেন্টাইন করা হয়েছে ।

রাজ্যের পশু পালন বিভাগের সচিব জানান, মারা যাওয়া ছাগলগুলোর ময়নাতদন্ত করা হবে। আর লালার নমুনাগুলো প্রেরণ করা হয়েছে বেঙ্গালুরুর অ্যানিমেল হেলথ অ্যান্ড ভেটেরিনারি বায়োলজিক্যাল ইনস্টিটিউটে (আইএএইচভিবি)।

আইএএইচভিবি’র পরিচালক ড. এসএম বাইরেগোদা বলছেন, মানুষের থেকে পশুর শরীরে করোনা ছড়ানোর কোনো প্রমাণ এখনো পর্যন্ত পাওয়া যায়নি। তবু ছাগলগুলোর করোনা পরীক্ষা করা হবে। করোনার মতো ভাইরাস সাধারণত পশুর থেকে মানুষের শরীরে ছড়ায়।

আরএ

  • সর্বশেষ
  • পঠিত