ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ২২ মিনিট আগে
শিরোনাম

যুক্তরাষ্ট্রে অনলাইনে ক্লাস, শঙ্কায় বিদেশি শিক্ষার্থীরা

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৭ জুলাই ২০২০, ১৩:৪৭  
আপডেট :
 ০৭ জুলাই ২০২০, ১৫:৩১

যুক্তরাষ্ট্রে অনলাইনে ক্লাস, শঙ্কায় বিদেশি শিক্ষার্থীরা

অনলাইনে ক্লাস নেয়া হবে বলে যুক্তরাষ্ট্র বিদেশি শিক্ষার্থীদের রাখতে চাচ্ছে না বলে জানা গেছে। বিসিসির এক প্রতিবেদনে এই তথ্য পাওয়া যায়।

শারীরিকভাবে এখন আর শিক্ষার্থীদের ক্লাসে উপস্থিত থাকতে হচ্ছে না বলে যুক্তরাষ্ট্র সরকার এমন সিদ্ধান্ত নিতে যাচ্ছে। হার্ভার্ড বিশ্ববিদ্যালয় ঘোষণা দিয়েছে, তাদের নতুন শিক্ষাবর্ষ থেকে সকল ক্লাস অনলাইনে নেওয়া হবে। এমনকি যেসব শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে থাকে তাদের ক্লাসও অনলাইনে হবে।

সোমবার ইউএস ইমিগ্রেশন অ্যান্ড কাস্টমস এনফোর্সমেন্ট (আইসিই) এজেন্সি জানায়, এই নিয়ম যারা মানবে না তাদেরকে যুক্তরাষ্ট্র থেকে জোরপূর্বক বের করে দেওয়া হতে পারে। এ নিয়ম কার্যকর হবার সম্ভাবনা আগামী সেপ্টেম্বর থেকে।

কোভিড সংকটের মধ্যে শিক্ষা কার্যক্রম অব্যাহত রাখতে যুক্তরাষ্ট্রের অনেক বিশ্ববিদ্যালয় অনলাইন ক্লাস নেওয়ার দিকে ঝুঁকছে। পড়াশোনার উদ্দেশে প্রতি বছর যুক্তরাষ্ট্রে অনেক শিক্ষার্থী আসে। দেশটির বিশ্ববিদ্যালয়গুলোর আয়ের অন্যতম উৎস এসব বিদেশি শিক্ষার্থীর টিউশন ফি।

যুক্তরাষ্ট্রে স্টুডেন্ট অ্যান্ড এক্সচেঞ্জ ভিজিটর প্রোগ্রামের দেখভাল করে থাকে আইসিই। বিদেশি শিক্ষার্থীদের ২০২০ এর বসন্ত ও গ্রীষ্মকালীন কোর্সগুলো যুক্তরাষ্ট্রে থেকেই অনলাইনে করার অনুমতি দিয়েছিল তারা।

বাংলাদেশ জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত