ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৮ মিনিট আগে
শিরোনাম

গান্ধী পরিবারের ট্রাস্টের অনিয়মে তদন্ত কমিটি গঠন

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৮ জুলাই ২০২০, ১৬:৫৯  
আপডেট :
 ০৮ জুলাই ২০২০, ১৭:৫৭

গান্ধী পরিবারের ট্রাস্টের অনিয়মে তদন্ত কমিটি গঠন

গান্ধী পরিবারের ৩টি ট্রাস্টের অনিয়ম নিয়ে তদন্ত কমিটি গঠন করেছে ভারত সরকার। এনডিটিভি ও ইন্ডিয়ান এক্সপ্রেস এর প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রণালয় বিষয়টি তদন্ত করতে একটি আন্তঃমন্ত্রণালয় তদন্ত কমিটিও গঠন করেছে। ট্রাস্টগুলোর বিরুদ্ধে আয়কর ফাঁকি এবং বিদেশী দানের আইন ভাঙার অভিযোগ আনা হয়েছে।

তদন্ত পরিচালিত হবে ভারতের মানি লন্ডারিং প্রতিরোধ আইন, আয়কর আইন, ফরেন কন্ট্রিবিশন রেগুলেশন অনুযায়ী পরিচালিত হবে বলে এক টুইটে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র জানিয়েছেন। এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের স্পেশাল ডিরেক্টর এই কমিটির নেতৃত্ব দেবেন। ট্রাস্ট ৩ টি হচ্ছে, রাজিব গান্ধী ফাউন্ডেশন, রাজিব গান্ধী চ্যারিটেবল ট্রাস্ট এবং ইন্দিরা গান্ধী মেমোরিয়াল ট্রাস্ট।

সরকারি অর্থ রাজীব গান্ধী মেমোরিয়াল ট্রাস্টে দেওয়ার অভিযোগে বেশ কিছু দিন ধরেই সরব বিজেপি। অন্য দুটি ট্রাস্টেও একাধিক অনিয়মের অভিযোগ তুলেছে তারা। তার মধ্যে সবচেয়ে বড় অভিযোগ, ইউপিএ আমলে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল থেকে অনুদানের ব্যবস্থা করেছিলেন তৎকালীন প্রধানমন্ত্রী মনমোহন সিং।

বিজেপি সভাপতি জেপি নাড্ডা এ নিয়ে বলেছেন, বিপদগ্রস্ত মানুষকে সাহায্যের জন্য প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিল। রাজীব গান্ধী ফাউন্ডেশনের চেয়ারে কে? সোনিয়া গান্ধী। অত্যন্ত নিন্দনীয়, নীতিহীন এবং স্বচ্ছতার তোয়াক্কা করা হয়নি।

বাংলাদেশ জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত