ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৮ মিনিট আগে
শিরোনাম

প্রসঙ্গ উইগুর, চীনের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের ব্যবস্থা

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১০ জুলাই ২০২০, ১৩:৫৬

প্রসঙ্গ উইগুর, চীনের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের ব্যবস্থা

চীনের শিনজিয়াং প্রদেশের বেশ কিছু রাজনীতিক এবং আধিকারিকের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেছে যুক্তরাষ্ট্র। ডয়েচে ভেলের প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

উইগুর মুসলিমদের উপর অত্যাচারের প্রতিবাদে যুক্তরাষ্ট্রের এই সিদ্ধান্ত। শিনজিং প্রদেশে উইগুর মুসলিমদের উপর অত্যাচারের অভিযোগে বিশেষ পদক্ষেপ নিলো যুক্তরাষ্ট্র। শিনজিং প্রদেশের চারজন উচ্চপদস্থ চীনা রাজনীতিক এবং আধিকারিকের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেন , পরিকল্পনা করে ভয়াবহ অত্যাচার চালানো হয়েছে একটি সম্প্রদায়ের উপর। যুক্তরাষ্ট্র তার বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করলো।

সূত্র জানায় , শিনজিয়াং প্রদেশে প্রায় ১০ লাখ উইগুর মুসলিমকে আটক করে রেখেছে চীনা কমিউনিস্ট পার্টি। তাদেরকে ক্যাম্পে বন্দি করা হয়েছে। চীন অবশ্য বন্দি শব্দটিতে আপত্তি জানিয়েছে।

তাদের বক্তব্য, উইগুরদের মনোজগৎ থেকে জঙ্গিবাদ নিশ্চিহ্ন করতেই তাদের 'বৃত্তিমূলক শিক্ষা'র ক্যাম্পে পাঠানো হয়েছে। কিন্তু ক্যাম্প থেকে পালানো উইগুরদের বক্তব্য, সেখানে তাঁদের উপর নানা অত্যাচার চালানো হয়েছে। জোর করে, অত্যাচার চালিয়ে অপরাধ স্বীকারের ফর্মে সই করতে বাধ্য করা হয়েছে।

শুধু তাই নয়, জন্মনিয়ন্ত্রণের জন্য স্টেরিলাইজও করা হচ্ছে ক্যাম্পে। বিভিন্ন মানবাধিকার সংগঠনের বক্তব্য, যে কায়দায় চীন এ কাজ করছে, তাতে একটি গোটা সম্প্রদায় নিশ্চিহ্ন হয়ে যেতে পারে।

এ দিকে চীনের এই উচ্চপদস্থ আধিকারিক এবং রাজনীতিকদের উপর অ্যামেরিকা নিষেধাজ্ঞা জারি করায় দুই দেশের মধ্যে সম্পর্ক আরও তলানিতে যাবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা। করোনা-কালে এমনিতেই দুই দেশের মধ্যে সম্পর্ক খারাপ হয়েছে। হংকংয়ের ঘটনা নিয়েও চীনের তীব্র বিরোধিতা করছে ট্রাম্প প্রশাসন। তার উপর এই নিষেধাজ্ঞা পরিস্থিতি আরও জটিল করবে বলেই মনে করছেন কূটনীতিকরা।

বাংলাদেশ জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত