ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

এবার মেধার ভিত্তিতে অভিবাসন যুক্তরাষ্ট্রে

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১২ জুলাই ২০২০, ১২:৩২  
আপডেট :
 ১২ জুলাই ২০২০, ১২:৪১

এবার মেধার ভিত্তিতে অভিবাসন যুক্তরাষ্ট্রে

যুক্তরাষ্ট্রে অন্য দেশের নাগরিকদের অভিবাসন দেওয়ার ক্ষেত্রে মেধা, শিক্ষাগত যোগ্যতা ও প্রযুক্তিগত দক্ষতাকে অগ্রাধিকার দেওয়া হবে বলে জানিয়েছে দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আনন্দ বাজারের প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

শুক্রবার মার্কিন টেলিভিশন চ্যানেল ‘টেলিমুন্ডোতে দেওয়া সাক্ষাৎকারে প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, অভিবাসন নিয়ে সামনে খুব বড় বিল আসতে চলেছে।এই বিলে যুক্তরাষ্ট্রে অভিবাসনের অধিকার দেওয়ার ক্ষেত্রে অন্যান্য দেশের নাগরিকদের মেধা, শিক্ষাগত যোগ্যতা ও প্রযুক্তিগত দক্ষতাকেই অগ্রাধিকার দেওয়া হবে। যে শিশুরা আমেরিকায় এসেছে অন্যান্য দেশ থেকে তারাও যাতে পরে মার্কিন নাগরিকত্বের অধিকার পায় (‘ডেফার্ড অ্যাকশন চাইল্ডহুড অ্যারাইভাল’ বা ডিএসিএ), এই বিলে তারও ব্যবস্থা রাখা হবে। এসময় এই বিল সকলকেই খুশি করবে বলেও জানান তিনি।

এ প্রসঙ্গে হোয়াইট হাউস থেকে এক বিবৃতিতে বলা হয়, ‘প্রেসিডেন্ট অভিবাসন সমন্ধে যা ঘোষণা করেছেন, সেই মতো কাজ শুরু হয়ে গিয়েছে। প্রেসিডেন্ট এই ব্যাপারে প্রশাসনিক নির্দেশ জারির প্রক্রিয়া শুরু করে দিয়েছেন। মার্কিন নাগরিকদের স্বার্থ রক্ষা করেই এ বার অভিবাসনের অধিকার দেওয়া হবে মেধা, শিক্ষাগত যোগ্যতা ও প্রযুক্তিগত দক্ষতার অগ্রাধিকারের ভিত্তিতে।

বাংলাদেশ জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত