ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১ আপডেট : ৯ মিনিট আগে
শিরোনাম

ফেসবুক, টুইটার নিয়ন্ত্রণে তুরস্কের পার্লামেন্টে নতুন আইন

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৯ জুলাই ২০২০, ১৯:১৬

ফেসবুক, টুইটার নিয়ন্ত্রণে তুরস্কের পার্লামেন্টে নতুন আইন

ফেসবুক, টুইটার নিয়ন্ত্রণে তুরস্কের পার্লামেন্ট নতুন আইন অনুমোদন করা হয়েছে। ইন্ডিয়া টুডের প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

বুধবার এই আইনটি অনুমোদন করা হয়েছে। আইনটির মাধ্যমে সামাজিক যোগাযোগ মাধ্যমকে নিয়মতান্ত্রিক করতে সরকারকে বড় ধরনের ক্ষমতা প্রদান করা হলো। তবে সম্প্রতি দেশটির বিভিন্ন ক্ষেত্রে সেন্সরশিপের আধিক্য সকলের জন্য উদ্বেগের কারণ হয়ে ওঠেছে।

নতুন আইন অনুসারে বড় বড় সামাজিক যোগাযোগ মাধ্যম – ফেসবুক ও টুইটারের প্রনিধিত্বমূলক দপ্তর থাকতে হবে তুরস্কে, যাতে তাদের প্ল্যাটফর্মের আপত্তিকর উপকরণগুলো তারা তদারকি করতে পারেন।

যদি সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো প্রতিনিধি দিতে অপারগতা প্রকাশ করে, তাহলে সরাসরি জরিমানা, বিজ্ঞাপন নিষিদ্ধ এবং ব্যান্ডউইথ কমিয়ে দেওয়ার ক্ষমতা সরকারের থাকবে। আদালতের রুলিং নিয়ে ব্যান্ডউইথ ৫০ থেকে ৯০ শতাংশ পর্যন্ত কমানো যাবে। ব্যান্ডউইথ কমিয়ে ফেলা হলে সামাজিক যোগাযোগ মাধ্যমের নেটওয়ার্ক একেবারে ধীর গতির হয়ে পড়বে।

যদি কেউ ব্যক্তিগত গোপনীয়তা ও ব্যক্তিগত অধিকার খর্ব হচ্ছে বলে ৪৮ ঘণ্টার মধ্যে অভিযোগ করেন তাহলে প্রতিনিধিকে তাৎক্ষণিকভাবে সাড়া দিতে হবে এবং সেই উপকরণ সরিয়ে ফেলতে হবে। যদি সংশ্লিষ্ট কোম্পানি অভিযোগ পাওয়ার ২৪ ঘন্টার মধ্যে সরিয়ে না নেয় বা ব্লক না করে তাহলে এর ক্ষতির দায়ভার সংশ্লিষ্ট কোম্পানিকেই বহন করতে হবে।

নতুন এই আইন অনুসারে সামাজিক যোগাযোগ মাধ্যমের প্রোভাইডারকে ব্যবহারকারীর সকল তথ্য-উপাত্ত সংগ্রহে রাখতে হবে। সরকারের তরফ থেকে বলা হয়েছে, আইনটি করা হয়েছে সাইবার অপরাধ দমন ও ব্যবহারকারীদের স্বার্থ সংরক্ষণের জন্য। কিন্তু মানবাধিকার সংস্থাগুলো ও বিরোধী দল বলেছে, আইনটি অনলাইনে স্বাধীন মতামত প্রকাশের অধিকারকে খর্ব করবে।

বাংলাদেশ জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত