ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

যুক্তরাষ্ট্রে ধেয়ে যাচ্ছে হারিকেন ইসাইয়াস

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৪ আগস্ট ২০২০, ১১:৩৩

যুক্তরাষ্ট্রে ধেয়ে যাচ্ছে হারিকেন ইসাইয়াস
ফাইল ছবি

কয়েকদিন আগেই শক্তিশালী হারিকেনের আঘাতে ক্ষতিগ্রস্ত হয়েছে যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যে। এবার দেশটির দিকে ধেয়ে যাচ্ছে হারিকেন ইসাইয়াস।

স্থানীয় সময় সোমবার রাতের মধ্যেই হারিকেন ইসাইয়াস সাউথ ক্যারোলাইনার উত্তর-পূর্ব এবং নর্থ ক্যারোলাইরানার দক্ষিণাঞ্চলের মধ্যে আঘাত হানতে পারে বলে ধারণা করা হচ্ছে।

তবে ইসাইয়াস মোকাবেলায় প্রস্তুতি নিচ্ছে নর্থ ও সাউথ ক্যারোলাইনার উপকূলবর্তী বিভিন্ন এলাকার বাসিন্দারা।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টার (এনএইচএস) জানায়, গত বুধবার ক্যারিবিয়ান সাগরে সৃষ্টি হয়েছে শক্তিশালী এ ঘূর্ণিঝড়। এখন ঘণ্টায় ১২০ কিলোমিটার বাতাসের বেগ নিয়ে এগিয়ে যাচ্ছে বলে বিবিসির প্রতিবেদনে জানানো হয়েছে।

বিবিসি জানিয়েছে, হারিকেন মোকাবেলার পাশাপাশি বিভিন্ন অঙ্গরাজ্যের কর্মকর্তাদের এখন সামাজিক দূরত্বের নির্দেশনার সঙ্গে সামঞ্জস্য রেখে আশ্রয়কেন্দ্র খোলার ব্যাপারেও হিমশিম খেতে হচ্ছে।

এছাড়া বৃষ্টির কারণে মধ্য আটলান্টিক রাজ্যসমূহে বন্যা দেখা দিতে পারে এবং মঙ্গলবার ঝড়ের কারণে ওয়াশিংটন, ফিলাডেলফিয়া ও নিউইয়র্কে প্রবল ঝড়ো বাতাস সৃষ্টি হতে পারে।

দুর্যোগ মোকাবেলায় নিয়োজিত সংস্থাগুলো কোভিড-১৯ এর মধ্যে প্রাকৃতিক দুর্যোগে কিভাবে বাড়ি-ঘর ছেড়ে নিরাপদ আশ্রয়ে যেতে হবে এবং কি ধরনের প্রস্তুতি নিতে হবে, সে সংক্রান্ত নির্দেশনা দিয়েছে।

বাংলাদেশ জার্নাল/এসকে

  • সর্বশেষ
  • পঠিত