ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ৪৯ মিনিট আগে
শিরোনাম

উদ্ধারকারী বাহিনী নিয়ে লেবানন যাচ্ছেন ফ্রান্সের প্রেসিডেন্ট

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৬ আগস্ট ২০২০, ১৫:৩১

উদ্ধারকারী বাহিনী নিয়ে লেবানন যাচ্ছেন ফ্রান্সের প্রেসিডেন্ট

উদ্ধারকারী বাহিনী নিয়ে লেবানন যাচ্ছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো। আলজাজিরার প্রতিবেদনে এই তথ্য পাওযা গেছে।

বুধবার দেশটি তল্লাশি ও উদ্ধারকারী বিশেষজ্ঞ দলসহ দু’টি সামরিক বিমান বৈরুতে পাঠানো হয়েছে। এছাড়া দেশটি ১৫ টন স্যানিটারি সরঞ্জাম এবং ৫০০ আহত লোককে চিকিৎসার জন্যে সরঞ্জামসহ একটি মোবাইল ক্লিনিকও পাঠাচ্ছে।

ম্যাক্রোর কার্যালয় অ্যাসোসিয়েটেড প্রেসকে জানিয়েছে যে ফরাসি প্রেসিডেন্ট লেবাননের রাজনৈতিক নেতাদের সাথে বৈঠক করবেন তবে এবিষয়ে আর কোনো বিবরণ দেওয়া হয়নি। লেবানন হল ফরাসী উপনিবেশভুক্ত দেশ যার সাথে ফ্রান্স ঘনিষ্ঠ রাজনৈতিক এবং অর্থনৈতিক সম্পর্ক বজায় রেখেছে।

মঙ্গলবার লেবাননের প্রেসিডেন্ট মিশেল আওনের সঙ্গে কথা বলেন ফরাসি প্রেসিডেন্ট। এসময় লেবাননের প্রতি তার দেশের জনগণের সমর্থন এবং সহায়তার আশ্বাস দেন।

এদিকে, ইউরোপিয় ইউনিয়ন বলেছে যে আটকা পড়া লোকদের খুঁজে বের করার জন্য শতাধিক দমকল কর্মী, উদ্ধারকারী কুকুর এবং প্রয়োজনীয় সরঞ্জামাদি জরুরীভাবে পাঠানোর পরিকল্পনা রয়েছে।

চেক প্রজাতন্ত্র, ফ্রান্স, জার্মানি, গ্রীস, পোল্যান্ড ও নেদারল্যান্ডস এই সহায়তা কার্যক্রমে অংশ নিচ্ছে এবং অন্যান্য দেশও এতে যোগ দেবে বলে আশা করা হচ্ছে।

উল্লেখ্য, বৈরুতে মঙ্গলবার স্থানীয় সময় সন্ধ্যায় ভয়াবহ এক বিস্ফোরণে ১০০ জনেরও বেশি লোক নিহত এবং কয়েক হাজার লোক আহত হয়েছে। অত্যন্ত বিপদজনক বিস্ফোরক থেকে এই দুর্ঘটনা ঘটেছে বলে জানা গেছে।

বাংলাদেশ জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত