ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ ঘন্টা আগে
শিরোনাম

বৈরুত বিস্ফোরণে মানবিক বিপর্যয়ের সতর্কতা জাতিসংঘের

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৮ আগস্ট ২০২০, ১৮:৪২

বৈরুত বিস্ফোরণে মানবিক বিপর্যয়ের সতর্কতা জাতিসংঘের

লেবাননের বৈরুত বন্দরে ভয়াবহ বিস্ফোরণের পর দেশটিতে মানবিক বিপর্যয় দেখা দিতে পারে বলে সতর্ক করেছে জাতিসংঘ। ব্রিটিশ গণমাধ্যম বিবিসির প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

রাসায়নিক বিস্ফোরণের পূর্বেই দেশটিতে চরম অর্থিক সংকট বিরাজমান ছিল। নতুন করে এ দুর্ঘটনার পর ৩ লাখের বেশি মানুষ গৃহহীন হয়ে পড়েছে।

ইতিহাসের ভয়াবহ এ বিস্ফোরণে মৃত্যু হয়েছে ১৫৪ জনের এবং এখনো নিখোঁজ রয়েছে ৬০ জনের বেশি মানুষ। এতে আহত হয়েছিল ৫ হাজারের বেশি নাগরিক যাদের অনেকে এখনো উপযুক্ত চিকিৎসা সেবা পাচ্ছে না।

এদিকে আন্তর্জাতিক খাদ্য কর্মসূচীর পক্ষ থেকে জানানো হয়েছে বন্দরের ব্যাপক ক্ষতি হওয়ায় দেশটিতে খাদ্য সরবরাহ ব্যাহত হবে এবং এতে করে খাদ্যমূল্য চরমভাবে বেড়ে যেতে পারে। তাছাড়া বিশ্বস্বাস্থ্য সংস্থার পক্ষ থেকেও দেশটির চিকিৎসা ব্যবস্থা মারাত্মকভাবে সংকটে পড়েছে বলে জানানো হয়েছে ।

এতো সংকটের মধ্যেও লেবাননের প্রেসিডেন্ট মিসেল অ্যায়ন বিস্ফোরণের কারণ ক্ষতিয়ে দেখতে আন্তর্জাতিক তদন্তের বিষয়টি নাকচ করেছেন। বাইরে থেকে কোন বোমার মাধ্যমে এ বিস্ফোরণ ঘটানো হয়েছে কিনা সেটা অভ্যন্তরীণভাবে খতিয়ে দেখা হবে বলেও জানান তিনি।

বিস্ফোরণের আগেই দেশটির ৭৫% মানুষ সহায়তার মুখাপেক্ষী ছিল। যাদের মধ্যে ৩৩% মানুষ তাদের চাকুরী হারিয়েছিলেন এবং ১০ লাখ মানুষ দরিদ্র সীমার নিচে বসবাস করছিল। ইতিমধ্যে বিশ্ব খাদ্য সংস্থা দেশটিতে ৫ হাজার খাদ্য পার্সেল পাঠিয়েছে এবং আটা ও শস্য পাঠানোর পরিকল্পনা করছে।

দেশটিতে করোনা সংকট বাড়তে থাকায় বিশ্ব স্বাস্থ্যার পক্ষ থেকে পাঠানো মাস্ক ও সুরক্ষা সামগ্রী বোঝাই করা ১৭টি কনটেনার পুরোপুরি ধংস হয়ে গেছে।

বাংলাদেশ জার্নাল/ এনই/এমএম

  • সর্বশেষ
  • পঠিত