ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৭ মিনিট আগে
শিরোনাম

জাহাজের তেলে সাগর সয়লাব, জরুরি অবস্থা জারি

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৮ আগস্ট ২০২০, ১৯:৪৭  
আপডেট :
 ০৮ আগস্ট ২০২০, ২০:২৫

জাহাজের তেলে সাগর সয়লাব, জরুরি অবস্থা জারি

তেলবাহী একটি জাহাজ ফুটো হয়ে সাগরে তেল ছড়িয়ে পরায় মরিশাসে রাষ্ট্রিয় পরিবেশগত জরুরি অবস্থা জারি করা হয়েছে। বিবিসি ও ডয়চে ভেলের প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

ভারতীর মহাসাগরে এমভি ওকাশিনো নামের জাহাজটি সামুদ্রিক প্রবালে আঘাতপ্রাপ্ত হয়ে লিক হয়ে যাওয়ায় গত ২৫ জুলাই জাহাজটির ক্রুদের সরিয়ে নেওয়া হয়।

তবে তেলবাহী বিশাল কনটেইনার ফুটো হয়ে যাওয়ায় সাগরের পানিতে টনের পর টন তেল ছড়িয়ে পড়ে। জাহাজটিতে ৪ হাজার টন তেল রয়েছে। এ ঘটনায় ফ্রান্সের পক্ষ থেকে সহায়তার আশ্বাস দেওয়া হয় এবং জাহাজের মালিকের পক্ষ থেকে পরিবেশ দূষণ ঠেকাতে কাজ করা হচ্ছে বলে জানানো হয়। বিমান বাহিনীর সহায়তায় দূষণ প্রতিরোধক যন্ত্রপাতি সরবরাহ করবে ফ্রান্স। পরিস্থিতি খারাপ হওয়ায় শুক্রবার রাতে মরিশাসের প্রধানমন্ত্রী জরুরি অবস্থা জারি করেন।

জাপানের মালিকানাধীন জাহাজটির রেজিস্ট্রেশন করা পানামার নামে। এ বিষয়টি খতিয়ে দেখার জন্য দেশটির পুলিশের একটি তদন্ত দল কাজ করছে। তেল ছড়িয়ে পড়ায় হুমকির মুখে পড়েছে হাজারো প্রজাতির সমুদ্রিক প্রাণী। সামুদ্রিক প্রবালের কারণে দেশটি পর্যটকদের আকর্ষণের কেন্দ্রবিন্দুতে রয়েছে। তবে প্রধমবারের মতো এমন ধরণের পরিবেশ বিপর্যয়ের সম্মুখিন হয়েছে আইসল্যান্ডের এ দেশটি।

বাংলাদেশ জার্নাল/ এনই/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত