ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

হংকংয়ের ধনকুবের জিমি লাই গ্রেপ্তার

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১০ আগস্ট ২০২০, ১৪:১৩

হংকংয়ের ধনকুবের জিমি লাই গ্রেপ্তার

নতুন জাতীয় নিরাপত্তা আইনে গ্রেপ্তার করা হয়েছে হংকংয়ের মিডিয়া মুঘল জিমি লাইসহ সাত ব্যক্তিকে। আজ সোমবার (১০ আগস্ট) তাদের গ্রেপ্তার করা হয়। চীনের অন্যতম কট্টর সমালোচক ছিলেন তিনি। বিদেশি বাহিনীর সঙ্গে তার আঁতাত রয়েছে বলে অভিযোগ করা হয়েছে। বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

গত জুনে চীনের আরোপ করা বিতর্কিত জাতীয় নিরাপত্তা আইনে তাকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছেন জিমি লাইয়ের মিডিয়া প্রতিষ্ঠান নেক্সট ডিজিটালের কর্মকর্তা মার্ক সাইমন, স্থানীয় সময় সোমবার সকাল সাতটায় লাইকে তার বাসভবন থেকে গ্রেপ্তার করা হয়। আমাদের আইনজীবীরা পুলিশ স্টেশনে যাচ্ছেন।

জিমি লাইয়ের মিডিয়া গ্রুপের কয়েকজন সদস্যকেও আটক করা হয়েছে বলে জানান মার্ক সিমন। জিমি লাই জাতীয় নিরাপত্তা আইন ভঙ্গের অভিযোগে গ্রেপ্তার হওয়া প্রথম ব্যক্তি যার বিদেশি নাগরিকত্ব রয়েছে।

জিমি লাইসহ অন্যদের গ্রেপ্তারের ঘটনা হংকংয়ের গণতন্ত্রপন্থীদের বিরুদ্ধে চীনের দমন অভিযান হিসেবে দেখা হচ্ছে। হংকংয়ে নিয়ন্ত্রণ পোক্ত করতে গত ১ জুলাই নতুন জাতীয় নিরাপত্তা আইন কার্যকর করে বেইজিং। গণতন্ত্রপন্থীরা আগেই আশঙ্কা প্রকাশ করেছিলেন, হংকংবাসীর যে স্বাধীনতা ও স্বায়ত্তশাসন অবশিষ্ট ছিল, সেটাও ধূলিসাৎ করবে আইনটি।

জিমি লাই গত বছরে শুরু হওয়া চীন বিরোধী আন্দোলনের অন্যতম সমর্থক হিসেবে পরিচিত। গত ফেব্রুয়ারিতে ৭১ বছর বয়সী হংকং বংশোদ্ভুুত ব্রিটিশ নাগরিকত্বধারী এ ব্যবসায়ীর বিরুদ্ধে অবৈধ অনুপ্রবেশের অভিযোগে গ্রেপ্তার করা হয়। পরে তার জামিন মেলে।

নতুন জাতীয় নিরাপত্তা আইনে বিচ্ছিন্নতাবাদ, কেন্দ্রীয় সরকারের পতন, সন্ত্রাসবাদ ও জাতীয় নিরাপত্তা বিপন্ন করতে বিদেশি বাহিনীর সঙ্গে আঁতাতমূলক যেকোনো কাজ শাস্তিমূলক অপরাধ হিসেবে গণ্য হবে। এ ধরনের অপরাধে সর্বোচ্চ শাস্তি যাবজ্জীবন কারাদণ্ডের বিধান রাখা হয়েছে।

গত জুন মাসের মাঝামাঝি হংকংয়ে বহুল বিতর্কিত আইনটি কার্যকর হওয়ার আগে এএফপির সঙ্গে কথা বলেছিলেন জিমি লাই। তখন তিনি বলেছিলেন, ‘আমি জেলে যাওয়ার জন্য প্রস্তুত’।

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত