ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

সবচেয়ে বড় অর্থনৈতিক মন্দায় যুক্তরাজ্য

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১২ আগস্ট ২০২০, ২১:৫০

সবচেয়ে বড় অর্থনৈতিক মন্দায় যুক্তরাজ্য

১১ বছরের মধ্যে প্রথমবারের মতো সবচেয়ে বড় অর্থনৈতিক মন্দায় পড়েছে যুক্তরাজ্য। ব্রিটিশ গণমাধ্যম বিবিসির প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

লকডাউনের কারণে এপ্রিল থেকে জুন মাসে এই মন্দা দেখা দিয়েছে। নভেল করোনাভাইরাস সংক্রমণ ঠেকাতে এ লকডাউন দেয়া হয়।

যুক্তরাজ্যের জাতীয় পরিসংখ্যানবিষয়ক দপ্তর (ওএনএস) জানিয়েছে, বছরের প্রথম তিন মাসের তুলনায় পরের তিন মাসে দেশটির মোট দেশজ উৎপাদন (জিডিপি) কমে গেছে ২০ দশমিক ৪ শতাংশ। ২০০৯ সালের পর যুক্তরাজ্যের অর্থনীতিতে এতোটা পতন দেখা যায়নি। করোনা মহামারীর কারণে দেশটির দোকানপাট, কল-কারখানা ও নির্মাণকাজ বন্ধ রাখার নির্দেশ দেয়া হয়েছিলো। এ অবস্থায় থমকে পড়ে দেশটির অর্থনীতি। সেবা খাতে সবচেয়ে বেশি অর্থনৈতিক পতন দেখা গেছে।

ওএনএস জানায়, জুন মাসে চলাচলে নিষেধাজ্ঞা সহজ হতে শুরু করার পর অর্থনীতি আবার সচল হয়ে উঠেছে। মে মাসে অর্থনৈতিক প্রবৃদ্ধি ছিল ১ দশমিক ৮ শতাংশ। আর জুন মাসে এই প্রবৃদ্ধি হয়েছে ৮ দশমিক ৭ শতাংশ। যুক্তরাজ্যের অর্থনৈতিক পরিসংখ্যানবিদ জোনাথন অ্যাথো বলেন, জুনে দোকানপাট খুলেছে, কলকারখানায় উৎপাদন শুরু হয়েছে, আবাসন শিল্প আবারও সচল হয়েছে। আর এর মধ্য দিয়ে অর্থনীতির চাকা আবারও ঘুরতে শুরু করেছে।

ব্রিটিশ অর্থমন্ত্রী রিশি সুনাক বলেন, আমি আগেই বলেছিলাম, কঠিন সময় সামনে। ইতোমধ্যেই লাখ লাখ মানুষ চাকরি হারিয়েছেন। আগামী মাসগুলোতে আরও অনেকেই চাকরি হারাবেন। তবে সামনে আরও কঠিন অবস্থা আসলেও আমরা এটি পার হয়ে যাবো।

বাংলাদেশ জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত