ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৭ মিনিট আগে
শিরোনাম

তুর্কি আগ্রাসন জাতীয় নিরাপত্তাকে বিপদের মুখে ফেলেছে: ইরাক

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৩ আগস্ট ২০২০, ২২:৩০

তুর্কি আগ্রাসন জাতীয় নিরাপত্তাকে বিপদের মুখে ফেলেছে: ইরাক
ছবি: সংগৃহীত

ইরাকের জাতীয় নিরাপত্তা পরিষদ সাম্প্রতিক তুর্কি ড্রোন হামলার নিন্দা করে বলেছে, এই আগ্রাসন দেশের জাতীয় নিরাপত্তা ও আঞ্চলিক স্থিতিশীলতাকে বিপদের মুখে ফেলেছে। তুর্কি হামলাকে সৎ প্রতিবেশী দেশের নীতিমালার লঙ্ঘন বলেও উল্লেখ করেছে বাগদাদ সরকার।

বুধবার (১২ আগস্ট) ইরাকের জাতীয় নিরাপত্তা পরিষদের বৈঠক শেষে এক বিৃবতিতে এসব কথা বলা হয়। আরবি ভাষার টেলিভিশন চ্যানেল আস-সুমারিয়া ওই বিবৃতি প্রচার করেছে। ওই বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী মুস্তাফা আল-কাজেমি। ইরাকের ভূখণ্ড ও ইরাকি কমান্ডারদের লক্ষ্য করে চালানো হামলার কঠোর নিন্দা জানানো হয়েছে এ বৈঠক থেকে।

এ সময় আরো বলা হয়, ইরাক তার নিরাপত্তা ও জনগণকে রক্ষার জন্য কূটনৈতিক পন্থাসহ সব ধরনের পথ অবলম্বন করবে।

পরিষদের বৈঠক থেকে জানানো হয়, বাগদাদ সরকার সিদ্ধান্ত নিয়েছে যে, তুরস্কের প্রতিরক্ষামন্ত্রী হলুসি আকার এবং অন্য একটি প্রতিনিধিদলের ইরাক সফর বাতিল করা হয়েছে। তুরস্কের হামলার প্রতি নিন্দা জানানোর জন্য ইরাকের পররাষ্ট্র মন্ত্রণালয় আরব বিশ্ব ও আন্তর্জাতিক সম্প্রদায়ের সঙ্গে সমন্বয় করবে।

গত মঙ্গলবার তুর্কি ড্রোন থেকে ইরাকের স্বায়ত্ত্বশাসিত কুর্দিস্তান অঞ্চলে হামলা চালানো হয়। এতে ইরাকের সীমান্তরক্ষী বাহিনীর দুজন শীর্ষ পর্যায়ের কমান্ডার নিহত হন। সূত্র: পার্সটুডে।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত