ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৫ মিনিট আগে
শিরোনাম

তাইওয়ান নিয়ে চীনের সঙ্গে চেক প্রজাতন্ত্রের দ্বন্দ্ব

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ৩১ আগস্ট ২০২০, ১৪:৪৪

তাইওয়ান নিয়ে চীনের সঙ্গে চেক প্রজাতন্ত্রের দ্বন্দ্ব

হংকংয়ের পর এবার তাইওয়ান। চীনের অস্বস্তি আরও বাড়ল। রোববার চেক রিপাবলিকের ৯০ জনের সরকারি প্রতিনিধি দল তাইওয়ান পৌঁছেছে। সূত্র: ডয়চে ভেলে

এদিকে তাইওয়ানে সফরকে কেন্দ্র করে চেক প্রজাতন্ত্রকে হুমকি দিয়েছে চীন। চীনের শীর্ষ কূটনীতিক ওয়াং ই বলেন, ওয়ান চায়না নীতি ভঙ্গ করে তাইওয়ানে সফরের জন্য চেক প্রজাতন্ত্রের সিনেট স্পিকার মিলোস ভিসট্রিলকে চরম মূল্য দিতে হবে।

সম্প্রতি তাইওয়ানে রাষ্ট্রীয় সফর করেছেন চেক প্রজাতন্ত্রের ওই শীর্ষ কর্মকর্তা। সোমবার চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করেছে।

করোনা-কালে চেক রিপাবলিকের তাইওয়ান সফর নিয়ে বিশ্ব রাজনীতিতেও যথেষ্ট আলোচনা শুরু হয়েছে। এই প্রথম ৯০ জনের প্রতিনিধি দল নিয়ে চেক রিপাবলিকের সরকারি দল তাইোয়ান পৌঁছেছে। সরকারি স্তরে একাধিক বৈঠক হওয়ার কথাও রইয়েছে। শুধু তাই নয়, চেক রিপাবলিকের সেনেটের প্রেসিডেন্ট তাইওয়ানের পার্লামেন্টে বক্তৃতাও করতে পারেন বলে জানা গিয়েছে। পাশাপাশি বিশ্ববিদ্যালয়, বাণিজ্য স্তরেও একাধিক বৈঠক হবে।

১৯৪৯ সাল থেকে তাইওয়ানে স্বাধীন সরকার রয়েছে। কিন্তু চীন তাইওয়ানকে স্বাধীন বলে মনে করে না। চীনের দাবি, তাইওয়ানের উপর চীনের রাজনৈতিক এবং ভৌগোলিক অধিকার আছে। এ নিয়ে তাইওয়ানের সঙ্গে চীনের দ্বন্দ্ব বহুদিনের। চীন ঘোসনা করে রেখেছে তাইওয়ান যদি স্বাধিনতা ঘোষণা চেষ্টা করে।তাহলে বলপ্রোগ করে চীনের সাথে যুক্ত ক্রা হবে।

তবে হংকংয়ের মতো তাইওয়ানের উপর এখনও পর্যন্ত বলপ্রয়োগ করতে পারেনি চীন। যদিও চীন মনে করে, প্রয়োজনে তাইওয়ানেও বলপ্রয়োগ করার সুযোগ তাদের আছে। এই পরিস্থিতিতে বিশ্বের কোনো দেশ আলাদা করে তাইওয়ান সাথে সংযোগ স্থাপন করলে তা ভালো চোখে দেখে না চীনের সরকার।

এর আগে বিশ্ব স্বাস্থ্য সংস্থার অ্যাসেম্বলিতে তাইওয়ান নিয়ে অ্যামেরিকা এবং চীনের দ্বৈরথ সামনে এসেছিল। অ্যামেরিকা তাইওয়ানকে আলাদা গুরুত্ব দেওয়ায় চীন তার প্রতিবাদ করেছিল। পাল্টা আক্রমণ করেছিল অ্যামেরিকা। তারপরই চেক রিপাবলিকের এই কাজে ক্ষুব্ধ হয়েছে চীন। এদিকে, চীনের পক্ষ থেকে বলা হচ্ছে তাইওয়ানে চেক প্রজাতন্ত্রের কর্মকর্তাদের এই আকস্মিক সফর উস্কানি কর্মকাণ্ড এবং তাইওয়ান হচ্ছে চীনের একটি অবিচ্ছেদ্য অংশ।

তবে এবারই প্রথম কোনো দেশের কূটনীতিক তাইওয়ানে সফর করেছেন তা নয়। কিছুদিন আগেই মার্কিন স্বাস্থ্যমন্ত্রী অ্যালেক্স আজার তাইওয়ানে সফর করেছেন।

বিশেষজ্ঞদের মতে, করোনা-কালে বিশ্ব রাজনীতিতে বহু পরিবর্তন লক্ষ্য করা যাচ্ছে। চীনের সঙ্গে অ্যামেরিকার সম্পর্ক কয়েক দশকের মধ্যে সব চেয়ে খারাপ জায়গায় পৌঁছেছে। একদিকে চীন এবং অন্য দিকে চীন বিরোধী ব্লক তৈরি শুরু করেছে আমেরিকা।

চীনও হংকংয়ে শক্তি প্রয়োগ করছে। যা নিয়ে বিশ্বের বিভিন্ন দেশ আশঙ্কা প্রকাশ করেছে। এই পরিস্থিতিতে তাইওয়ানকে নিয়ে নতুন রাজনৈতিক এবং কূটনীতিক খেলা শুরু হয়েছে। চীন কী ভাবেই এই পরিস্থিতির মোকাবিলা করে, সেটাই এখন দেখার বিষইয় । চীন চেক রিপাবলিকের তাইওয়ান সফরকে যতই কটাক্ষ করুক, তাইওয়ান এই সফরকে ঐতিহাসিক বলে অভিহিত করেছে।

  • সর্বশেষ
  • পঠিত