ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

ইসরায়েলে লকডাউনের প্রতিবাদে মন্ত্রীর পদত্যাগ

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৪ সেপ্টেম্বর ২০২০, ০৫:৫৭

ইসরায়েলে লকডাউনের প্রতিবাদে মন্ত্রীর পদত্যাগ

নতুন করে করোনা সংক্রমণের কারণে সরকারের দ্বিতীয় দফা লকডাউন পরিকল্পনার প্রতিবাদে পদত্যাগ করেছেন ইসরায়েলের আবাসনমন্ত্রী ইয়াকোভ লিৎজম্যান। শুধু তাই নয়, পদত্যাগের ঘোষণা দেওয়ার পাশপাশি দল নিয়ে সরকারি জোট থেকে বেরিয়ে যাওয়ার হুমকিও দিয়েছেন তিনি।

লিৎজম্যান তার পদত্যাগ পত্রে লেখেন, এটি অন্যায় এবং শত সহস্র নাগরিকের অপমান। আপনারা এতদিন কোথায় ছিলেন? কেন ইহুদিদের ছুটির দিনগুলোই আপনাদের কাছে করোনাভাইরাস মোকাবেলার জন্য সঠিক সময় বলে মনে হল?

পদত্যাগের কারণ ব্যাখ্যায় লিৎজমান বলেন, আবার বিধিনিষেধ আরোপ করা হলে ইহুদিরা ‍তাদের আসন্ন ধর্মীয় উৎসব উদযাপন করতে পারবে না।

২৭ সেপ্টেম্বর ইহুদি ক্যালেন্ডার অনুযায়ী নতুন বছরের প্রথম দিন। ওই দিনটিকে ইহুদিদের কাছে ইয়োম কিপপুর নামে পরিচিত। ধর্মীয়ভাবে দিনটি তাদের কাছে অত্যন্ত পবিত্র। অথচ আগামী শুক্রবার থেকে ইসরায়েলে দ্বিতীয় দফা লকডাউন কার্যকর হওয়ার কথা।

বিবিসি জানায়, আগামি শুক্রবার থেকে ইসরায়েলে দ্বিতীয় দফায় লকডাউন আরোপের পরিকল্পনা চলছে। এ নিয়ে মন্ত্রিসভায় ভোটাভুটি হওয়ার কথা।

প্রায় ৯০ লাখ মানুষের দেশ ইসরায়েলে গত কয়েক সপ্তাহ ধরে দৈনিক গড়ে তিন হাজার করে নতুন রোগী শনাক্ত হচ্ছে। করোনার কারণে গত মার্চের শেষ থেকে মে মাসের শুরু পর্যন্ত ইসরায়েলে প্রথম দফা লকডাউন ছিল।

বাংলাদেশ জার্নাল/আর

  • সর্বশেষ
  • পঠিত