ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৯ মিনিট আগে
শিরোনাম

৮৬১.৯০ কোটি টাকা ব্যয়ে সংসদ ভবন হচ্ছে ভারতে

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ১৬ সেপ্টেম্বর ২০২০, ২১:১৭  
আপডেট :
 ১৬ সেপ্টেম্বর ২০২০, ২১:২৬

৮৬১.৯০ কোটি টাকা ব্যয়ে সংসদ ভবন হচ্ছে ভারতে

নতুন করে ঢেলে সাজানো হবে ভারতের সংসদ ভবন। আর তার জন্যে এবার সেই প্রকল্পের দায়িত্ব পেলো টাটা। লার্সেন ও টার্বো গ্ৰুপের সঙ্গে টাটা কোম্পানির লড়াই চলছিলো এই প্রকল্পের বরাদ্দ নিয়ে। অবশেষে শেষ হাসি হাসলো টাটা। আনন্দবাজারের প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

৮৬১.৯০ কোটি টাকা সর্বনিম্ন দরপত্র দিয়ে এই বরাদ্দ জিতে নিয়েছে ‘টাটা প্রজেক্টস’। বুধবার কেন্দ্রীয় আবাসন ও নগরোন্নয়ন মন্ত্রীর অধীনে সেন্ট্রাল পাবলিক ওয়ার্কস ডিপার্টমেন্ট (সিপিডব্লিউডি) দরপত্র খুলে। ২১ মাসের মধ্যে নতুন সংসদ ভবন তৈরির কাজ শেষ হওয়ার কথা।

উল্লেখ্য, বুধবারই এই নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত ঘোষণা করা হয় কেন্দ্রীয় পূর্ত মন্ত্রকের পক্ষ থেকে। জানা গিয়েছে, এই নতুন সংসদ ভবন হবে বর্তমান সংসদ ভবনের পাশেই। তবে বর্তমান সংসদ ভবন যেমন গোলাকার, নতুন ভবন হবে ত্রিকোণাকার। সংসদে থাকবে ৯০০ থেকে ১২০০ সাংসদের বসার আসন। রাষ্ট্রপতি ভবন থেকে ইন্ডিয়া গেট, তিন কিলোমিটার জুড়ে হবে সেন্ট্রাল ভিস্টা।

কিন্তু দেশের এই অর্থনৈতিক অবস্থায় কেন নতুন করে সংসদ ভবন গঠন? পূর্ত দফতরের কর্তাদের কথায়, বর্তমান সাংসদ ভবনটি সংস্কারের প্রয়োজন হয়ে পড়েছে। সংস্কারের পরে পুরনো ভবনটি অবশ্য অন্য কাজে ব্যবহার করা হবে। উল্লেখ্য, চলতি বছরের শুরুর দিকে, কেন্দ্রীয় সরকার নতুন সংসদ ভবন তৈরির সিদ্ধান্ত নেয়। তবে, সেই সময় সরকারের যুক্তি ছিলো, বর্তমান ভবনের কাঠামোটি ব্রিটিশ আমলে তৈরি। ফলে বহুদিন রক্ষণাবেক্ষণ হয়নি, তাই এই ভবনটি অনেকটা মেরামতির প্রয়োজন।

বাংলাদেশ জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত