ঢাকা, মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১২ কার্তিক ১৪২৭ আপডেট : ৭ মিনিট আগে English

প্রকাশ : ১৯ সেপ্টেম্বর ২০২০, ১৪:০৯

প্রিন্ট

আমেরিকার ৪ রাজ্যে আগাম নির্বাচন শুরু

আমেরিকার ৪ রাজ্যে আগাম নির্বাচন শুরু
আন্তর্জাতিক ডেস্ক

আমেরিকায় স্থানীয় সময় শুক্রবার হতে চার অঙ্গরাজ্য- মিনেসোটা, সাউথ ডাকেটা, ভার্জিনিয়া ও উমিংয়ে ভোটারদের ৩ নভেম্বরের মার্কিন নির্বাচনে আগাম ভোট দেয়ার অনুমতি দেয়া হয়েছে। খবর আনাদুলু এজেন্সির।

আগাম ভোটের গুরুত্বের কারণে শুক্রবার মিনেসোটার পুল পরিদর্শনে যাওয়ার ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও তার ডেমোক্রেট প্রতিদ্বদ্বী জো বাইডেন। এই রাজ্যের পুলে এখন পর্যন্ত সাবেক ভাইস- প্রেসিডেন্ট বাইডেনই এগিয়ে রয়েছেন। এই চার রাজ্য ছাড়াও যুক্তরাষ্ট্রের বাকি রাজ্যগুলো ধীরে ধীরে আগাম ভোট দেয়ার সুবিধা উন্মুক্ত করবে।

করোনা ভাইরাস মহামারীর কারণে এবার দেশটিতে রেকর্ড পরিমাণ ভোটার মেইল-ইন ভোট দিতে পারেন। বেশিরভাগ রাজ্যই ৩ নভেম্বর পর্যন্ত ব্যালট জমা দেয়ার শেষ সময় ঘোষণা করেছে। তবে আগাম ভোট পড়লেও নির্বাচনের দিনের পূর্ব পর্যন্ত বিজয়ী ঘোষণা করা হবে না।

নভেম্বরের নির্বাচনে ৪৫দিন পূর্বে করা ইকেনমিস্ট/ইউগভ এর পুলে দেখা গিয়েছে, বাইডেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চেয়ে ৯ শতাংশ এগিয়ে রয়েছেন। আরিজোনা, মিশিগান, পেনসেলভেনিয়া ও উইসকনসিনে ব্যাপকভাবে এগিয়ে রয়েছেন তিনি।

তবে প্রেসিডেন্ট নির্বাচনের ব্যাটলগ্রাউন্ড রাজ্য হিসেবে খ্যাত ফ্লোরিডা ও নর্থ ক্যারোলিয়ায় তার অবস্থান নিন্মগামী। ২০১৬ সালের নির্বাচনে এই দুই রাজ্যেই জয় পেয়েছেন ট্রাম্প। সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার দুই বারের বিজয়ের পেছনে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলো এই দুই রাজ্য।

বাংলাদেশ জার্নাল/নকি

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত