ঢাকা, মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১২ কার্তিক ১৪২৭ আপডেট : ১৪ মিনিট আগে English

প্রকাশ : ১৯ সেপ্টেম্বর ২০২০, ১৫:৩৪

প্রিন্ট

যুক্তরাজ্যে করোনার দ্বিতীয় ঢেউয়ে শঙ্কিত বরিস

যুক্তরাজ্যে করোনার দ্বিতীয় ঢেউয়ে শঙ্কিত বরিস
আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাজ্যে করোনার দ্বিতীয় ঢেউয়ে নতুন করে শঙ্কা দেখা দিয়েছে দেশটিতে। প্রধানমন্ত্রী বরিস জনসন বলছেন বড় ধরণের লকডাউনের দিকে যেতে চাচ্ছেন না তারা। তবে কঠোরভাবে সামাজিক দূরত্ব বজায় রাখার দিকে গুরুত্বারোপ করেন তিনি। খবর বিবিসির।

ভিন্ন ভিন্ন তিন স্তরের লকডাউনের কথা ভাবছে দেশটির সরকার। এত প্রায় ৪৭ লাখ মানুষ একে অন্যের বাসায় যাওয়া থেকে বঞ্চিত হবেন। এ অবস্থায় নতুন করে কঠোর বিধিনিষেধ আরোপ করা হলে তাতে এক কোটি ৩৫ লাখ মানুষ ক্ষতিগ্রস্ত হবেন বলে জানান দেশটির মন্ত্রীরা।

তবে প্রধানমন্ত্রী জনসন বলেছেন, তারা সবকিছু পর্যালোচনার মধ্যে রাখবেন। অক্সফোর্ডের কাছে ভ্যাক্সিন ম্যানুফ্যাকচারিং ইনোভেশন সেন্টারের অবকাঠামো পরিদর্শনকালে তিনি সাংবাদিকদের বলেন, আমি কয়েক সপ্তাহ ধরে যে কথা বলে আসছি তা নিয়ে কোনো প্রশ্ন নেই। আমরা এখন দেখছি দ্বিতীয় দফার করোনা সংক্রমণের ঢেউ। আমরা এটা দেখতে পাচ্ছি ফ্রান্স, স্পেন এবং ইউরোপজুড়ে। আমি এ নিয়ে ভীতশঙ্কিত। অনিবার্যভাবে আমরাও এই অবস্থার দিকে যাচ্ছি।

যুক্তরাষ্ট্রে এ পর্যন্ত কেবল ৬ শতাংশ মানুষের শরীরে অ্যান্টিবডি তৈরি হয়েছে। আর সংক্রমণের হার (আর-ফিগার) ১.১ থেকে ১.৪। ওপেন ইউনিভার্সিটির ফলিত পরিসংখ্যানের এমিরেটাস প্রফেসর কেভিন ম্যাকনওয়ে সর্বশেষ ‘আর’ ফিগারকে নিঃসন্দেহে উদ্বেগের বলে বর্ণনা করেছেন।

বাংলাদেশ জার্নাল/নকি

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত