ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

ইরান ইস্যুতে বিশ্ব থেকে বিচ্ছিন্ন আমেরিকা

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২১ সেপ্টেম্বর ২০২০, ১২:৩৪

ইরান ইস্যুতে বিশ্ব থেকে বিচ্ছিন্ন আমেরিকা

তেহরানের বিরুদ্ধে পুনরায় জাতিসংঘের নিষেধাজ্ঞা আরোপ করতে গিয়ে যুক্তরাষ্ট্র পরাজিত হয়েছে বলে মন্তব্য করেছেন ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি। একই সঙ্গে যুক্তরাষ্ট্র বিশ্ব থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েছে বলেও মন্তব্য করেছেন তিনি। ইরানের ওপর নিষেধাজ্ঞা প্রদানের যুক্তরাষ্ট্র এককভাবে প্রচেষ্টা চালালেও কোন মিত্রকে পাশে পায়নি ট্রাম্প প্রশাসন। খবর আলজাজিরার।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও জাতিসংঘ নিরাপত্তা পরিষদে পাস হওয়া একটি প্রস্তাবের আওতায় ইরানের বিরুদ্ধে পূর্বের সব নিষেধাজ্ঞা বহালের ঘোষণা দেন শনিবার। এই নিষেধাজ্ঞা বহালের বিরোধিতা করলে নিরাপত্তা পরিষদের সদস্য দেশগুলোকে পরিণতি ভোগ করতে হবে বলেও হুমকি দেন তিনি। তবে মার্কিন নিষেধাজ্ঞায় মিত্রদের পাশে পায়নি আমেরিকা। ফলে এ দিনটিকে ইরানের রাষ্ট্রিয় কূটনতিতে একটি স্মরণীয় দিন হিসেবেও অভিহিত করেন ইরানি প্রেসিডেন্ট।

যুক্তরাষ্ট্রের একতরফা নিষেধাজ্ঞা পুনর্বহালের ঘোষণার প্রতিক্রিয়ায় রোববার টেলিভিশনে ভাষণ দেন রুহানি। এ সময় তিনি বলেন, নিষেধাজ্ঞা আরোপের পদক্ষেপে নিশ্চিত পরাজিত হতে যাচ্ছে আমেরিকা। তারা আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতিক্রিয়া এবং পরাজয়ের মুখোমুখি হয়েছে।

২০১৫ সালে ইরানের সঙ্গে ছয় বিশ্বশক্তির পারমাণবিক চুক্তি স্বাক্ষর হয়। ২০১৮ সালে এই চুক্তি থেকে যুক্তরাষ্ট্র বেরিয়ে গিয়ে ইরানের বিরুদ্ধে নতুন করে নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দেয়।

আরো পড়ুন: ইরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞার মার্কিন প্রচেষ্টা ব্যর্থ হবে: রাশিয়া

বাংলাদেশ জার্নাল/নকি

  • সর্বশেষ
  • পঠিত