ঢাকা, মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ৫ কার্তিক ১৪২৭ আপডেট : ৪ মিনিট আগে English

প্রকাশ : ২১ সেপ্টেম্বর ২০২০, ১৫:৫৫

প্রিন্ট

কৃষি বিল কৃষকদের ‘মৃত্যু পরোয়ানা’

কৃষি বিল কৃষকদের ‘মৃত্যু পরোয়ানা’
ময়ুখ বসু, কলকাতা

ভারতের সংসদে পাশ হওয়া কৃষি বিলকে দেশের কৃষকদের মৃত্যু পরোয়ানা বলে মন্তব্য করলেন কংগ্রেস নেতা রাহুল গান্ধী। তিনি বলেন, ভারতের কৃষকরা মাটিতে সোনা ফলান। অথচ কেন্দ্রের মোদী সরকার তাদের কাঁদাতে বাধ্য করেছে। যেভাবে কৃষি বিলের নামে রাজ্যসভায় কৃষকদের মৃত্যু পরোয়ানা জারি করা হল তা গণতন্ত্রের লজ্জা।

এর আগে রাহুল গান্ধী এই কৃষি বিলকে ভারতের কেন্দ্রীয় মোদী সরকারের কালাকানুন বলে দাবি করেছিলেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে আক্রমণ করে রাহুল গান্ধী বলেন, বর্তমান এই কেন্দ্রীয় সরকার পুঁজিপতিদের হাতে কৃষকদের রীতিমতো ভৃত্য বানাতে চাইছে। আর সেজন্যই এমন বিল আনা হয়েছে।

উল্লেখ্য, বিরোধীদের তুমুল হট্টগোলের মাঝে গত রবিবার রাজ্যসভায় দুটি কৃষি বিল পাস হয়েছে। তার আগে বৃহস্পতিবার সংসদের নিম্নকক্ষ লোকসভায় পাশ করিয়ে নেয় কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকার। তবে বিরোধীদের তোপের মুখে দাঁড়িয়ে কৃষি বিল নিয়ে সাফাই দিতে ছাড়েনি বিজেপিও।

বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা ও দলের অন্যান্য শীর্ষস্থানীয় নেতারা এই বিল পাস হওয়ার পর বলেছেন, ভারতের মাটিতে এই বিল কৃষকদের স্বাধীনতা দেবে। কৃষকরা তাদের উৎপাদিত কৃষিপণ্য বিক্রি করতে পারবেন। যে ক্ষেত্রে ফড়িয়াদের দাপট কমবে বলেও দাবি করেছেন তারা।

আরো পড়ুন: আযান শুনে ভাষণ থামালেন রাহুল গান্ধী

বাংলাদেশ জার্নাল/নকি

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত