ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

মাস্ক পরতে হবে না নিউজিল্যান্ডে

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৪ সেপ্টেম্বর ২০২০, ১৬:৫০

মাস্ক পরতে হবে না নিউজিল্যান্ডে

মাস্ক ব্যবহারে বাধ্যবাধকতা তুলে নিচ্ছে নিউজিল্যান্ড। দেশটির বেশিরভাগ স্থানে গণপরিবহনে এখন আর মাস্ক ব্যবহার বাধ্যতামূলক থাকছে না। করোনাভাইরাসের সংক্রমণ কমতে থাকায় কর্তৃপক্ষ এই সিদ্ধান্ত নিয়েছে। খবর বিবিসির।

বুধবার রাত থেকেই অকল্যান্ড শহরে মাস্ক ব্যবহারের কঠোর বিধি-নিষেধ তুলে নেওয়া হয়েছে। কিছুদিন আগেও ওই শহরে সংক্রমণ বাড়তে দেখা গেছে। তবে কর্তৃপক্ষের কঠোর বিধি-নিষেধের কারণে সংক্রমণ আবারও কমতে শুরু করেছে।

তবে গণপরিবহনে মাস্ক ব্যবহারে বাধ্যবাধকতা না থাকলেও বিমানের বিভিন্ন ফ্লাইটে মাস্ক ব্যবহারে বাধ্যবাধকতা থাকছেই। অকল্যান্ড শহর ছাড়া অন্যান্য শহরগুলোতে গত সোমবার থেকেই কঠোর বিধি-নিষেধ তুলে নেওয়া হয়েছে।

করোনা মহামারি নিয়ন্ত্রণে প্রথম থেকেই সব দেশের কাছে আদর্শ হয়ে উঠেছিল নিউজিল্যান্ড। প্রায় একশ দুই দিন দেশটিতে নতুন করে কোনো সংক্রমণ ধরা পড়েনি। কিন্তু এরপরেই দেশটিতে নতুন করে সংক্রমণ বাড়তে শুরু করে।

তাই ধারণা করা হচ্ছে বিভিন্ন শহরে জীবন-যাত্রা এখন অনেকটাই স্বাভাবিক। তাই সামাজিক দূরত্ব এবং জন সমাগমেও আগের মতো নিষেধাজ্ঞা থাকছে না। লোকজন এখন কোনো কড়াকড়ি ছাড়াই আবারও স্বাভাবিক কাজকর্মে ফিরতে পারবেন। এছাড়া গণপরিবহনে তাদের মাস্ক পরা বাধ্যতামূলক নয়।

বাংলাদেশ জার্নাল/ নকি

  • সর্বশেষ
  • পঠিত