ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ২০ মিনিট আগে
শিরোনাম

পানি বিক্রেতা থেকে চীনের শীর্ষ ধনী

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৪ সেপ্টেম্বর ২০২০, ২৩:৫২  
আপডেট :
 ২৫ সেপ্টেম্বর ২০২০, ০৯:১৭

পানি বিক্রেতা থেকে চীনের শীর্ষ ধনী

ই- কমার্স জায়ান্ট আলিবাবা গ্রুপের চেয়ারম্যান জ্যাক মাকে সরিয়ে এবার চীনের শীর্ষ ধনী হলেন ঝং শানশান। ব্রিটিশ গণমাধ্যম বিবিসির প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

বোতলজাত পানি বিক্রি করেই ব্লুমবার্গের বিলিয়নিয়ার ইনডেক্সে চীনের ধনীর তালিকায় শীর্ষস্থানে চলে এসেছেন তিনি। চীনের ঝেজিয়াং প্রদেশে ১৯৯৬ সালে ‘নংফু স্প্রিং’ কোম্পানি প্রতিষ্ঠা করেছিলেন চোং। সম্প্রতি তার এই বোতলজাত পানি বিক্রির ফার্ম শেয়ারবাজারে নথিভুক্ত হওয়ায় সম্পদ অনেকটাই বেড়েছে।

ব্লুমবার্গ বিলিওনিয়ার ইনডেক্স অনুযায়ী, ৫ হাজার ৮৭০ কোটি মার্কিন ডলার নিয়ে চীনের শীর্ষ ধনীর আসনে উঠে এসেছেন চোং শানশান।

‘লোন উলফ’ নামে পরিচিত চোং এখন এশিয়ারও দ্বিতীয় শীর্ষ ধনী। ভারতীয় শিল্পপতি মুকেশ আম্বানির পরই তার অবস্থান। আর বিশ্বের ৫০০ শীর্ষ ধনীর তালিকায় চোং আছেন ১৭ তম স্থানে।

চীনে সাধারণত প্রযুক্তিশিল্পে জড়িতরাই নতুন শীর্ষ ধনীর তকমা পান। গত ছয় বছর ধরে এই তকমা পেয়ে এসেছন জ্যাক মা। কিন্তু হুয়াওয়ে, টিকটক এবং উইচ্যাট নিয়ে সম্প্রতি চীন এবং যুক্তরাষ্ট্রের মধ্যে বাড়তে থাকা উত্তেজনার প্রেক্ষাপটে চীনের প্রযুক্তি শেয়ারের মূল্য পড়ে যাওয়ায় এবার ধনীর আসনে উপরে উঠে এলেন চোং শানশানের মতো ব্যবসায়ী।

ফের শীর্ষ ধনী বেজাস, এশিয়ায় মুকেশ আম্বানি

ম্যাকেঞ্জি এখন বিশ্বের শীর্ষ ধনী নারী​

বাংলাদেশ জার্নাল/এমএম

  • সর্বশেষ
  • পঠিত