ঢাকা, মঙ্গলবার, ২০ অক্টোবর ২০২০, ৫ কার্তিক ১৪২৭ আপডেট : ২ মিনিট আগে English

প্রকাশ : ২৮ সেপ্টেম্বর ২০২০, ১৩:২৯

প্রিন্ট

কৃষি বিলের বিরুদ্ধে বিক্ষোভ- রাজপথে আগুন

কৃষি বিলের বিরুদ্ধে বিক্ষোভ- রাজপথে আগুন
ময়ুখ বসু, কলকাতা

ভারতে কৃষি বিলের বিরুদ্ধে বিক্ষোভের উত্তাপ বাড়ছে। দেশের উত্তর থেকে দক্ষিণের একাধিক রাজ্যে বিক্ষোভ ছড়িয়ে পড়লেও এই বিক্ষোভের ঝাঁঝ সবথেকে বেশি বেড়েছে পাঞ্জাব ও হরিয়ানা রাজ্যে। এমনকী বিক্ষোভের আঁচ পড়েছে রাজধানী দিল্লিতেও।

সোমবার সকালেই দিল্লির ইন্ডিয়া গেটের সামনে বিক্ষোভকারীরা রাজপথে থাকা একটি ট্রাক্টরে আগুন ধরিয়ে দেয়। বেশ কিছুক্ষণ রাজপথে ধর্নাতেও বসে পড়েন তারা। সেই সঙ্গে বিজেপি বিরোধী শ্লোগান দিতে থাকেন বিক্ষোভকারীরা।

এদিকে আগুন লাগার খবর পেয়েই ঘটনাস্থলে হাজির হয় পুলিশ। সকাল ৭ টা বেজে ১৫ মিনিট নাগাদ ১৬ থেকে ২০ জনের একটি বিক্ষোভকারী দল একজায়গায় জড়ো হয়ে পুরনো একটি ট্রাক্টরে আগুন ধরিয়ে দেয়। ভারতে কৃষি বিলের বিরুদ্ধে আন্দোলন প্রতিদিনই তীব্র হচ্ছে। কৃষি বিলের বিরুদ্ধে উত্তাল হয়ে উঠেছে ভারতের একাধিক বিরোধী রাজনৈতিক দলগুলো।

এমনকি বিজেপির পুরনো শরিক দল শিরোমনি অকালি দলও এই বিলের বিরোধীতায় এনডিএ জোট ছেড়েছে। এর আগে এই বিলের প্রতিবাদে ভারতের বিভিন্ন কৃষক সংগঠনের তরফে ভারত বনধের ডাক দেওয়া হয়। পাঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ, মহারাষ্ট্র সহ ভারতের বিভিন্ন রাজ্যের কৃষকরা ওই বনধে অংশ নেন।

উল্লেখ্য, কয়েকদিন আগে ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের কাছে দেশের ১৮ টি বিরোধী রাজনৈতিক মিলে কৃষি বিলে সই না করার আবেদন জানিয়েছিল। কিন্ত তা সত্বেও রবিবার ভারতের কেন্দ্রীয় সরকারের আনা তিনটি কৃষি বিলে সই করে দেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। তারপর থেকেই ভারতজুড়ে কৃষকদের বিক্ষোভ আরও বেড়েছে। এদিন কর্নাটকে কৃষক সংগঠনের তরফে বনধের ডাক দেওয়া হয়েছে। এই বনধকে সমর্থন জানিয়েছে কর্নাটকের প্রধান বিরোধী রাজনৈতিক দল কংগ্রেস।

বাংলাদেশ জার্নাল/নকি

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত