ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ১০ মিনিট আগে
শিরোনাম

করোনার দ্বিতীয় ঢেউ সামলাতে নতুন নিয়ম নেদারল্যান্ডে

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৯ সেপ্টেম্বর ২০২০, ১৫:০২

করোনার দ্বিতীয় ঢেউ সামলাতে নতুন নিয়ম নেদারল্যান্ডে

সারাবিশ্বের অনেক দেশে এরই মধ্যে করোনার দ্বিতীয় ঢেউ শুরু হয়ে গেছে। ফলে নতুন করে আবারও বিধি-নিষেধ জারি করতে বাধ্য হচ্ছে বিভিন্ন দেশের প্রশাসন। করোনার দ্বিতীয় ঢেউ ঠেকাতে নতুন নিয়ম জারি করেছে নেদারল্যান্ডস। দেশটিতে প্রথমবারের মতো লোকজনকে শপিংমল ও বাজারের কেনাকাটার সময় মাস্ক ব্যবহারের পরামর্শ দেওয়া হয়েছে। খবর বিবিসির।

প্রতিবেশী দেশগুলোর তুলনায় এখন পর্যন্ত নেদারল্যান্ডস কঠোর বিধি-নিষেধ জারি রেখেছে। অনেক দেশই যখন ধীরে ধীরে বিধি-নিষেধ শিথিল করতে শুরু করেছে তখনও নেদারল্যান্ডস কড়াকড়ি তুলে নেয়নি।

চলতি সপ্তাহে ১ কোটি ৭০ লাখ জনসংখ্যার এই দেশটিতে প্রতিদিনই আক্রান্তের সংখ্যা ছিল প্রায় ৩ হাজার। নতুন এই নিয়ম মঙ্গলবার থেকেই কার্যকর হবে। কমপক্ষে তিন সপ্তাহ এই নিয়ম জারি থাকবে বলে জানানো হয়েছে। সোমবার এক বিবৃতিতে স্বাস্থ্যমন্ত্রী হুগো ডে জং বলেন, আমরা আমাদের সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছি। তবে ভাইরাসও সমানতালে বিস্তার ছড়াচ্ছে।

ইউরোপের অনেক দেশেই এর মধ্যেই মাস্ক ব্যবহার বাধ্যতামূলক হলেও নেদারল্যান্ডসে হয়নি। তবে নতুন নিয়ম অনুযায়ী, মঙ্গলবার থেকে দেশটির তিনটি শহরের বিভিন্ন স্থানের দোকানিদের অবশ্যই নিজেদের মুখ মাস্ক দিয়ে ঢেকে রাখতে হবে।

বাংলাদেশ জার্নাল/নকি

  • সর্বশেষ
  • পঠিত