ঢাকা, সোমবার, ২০ সেপ্টেম্বর ২০২১, ৫ আশ্বিন ১৪২৮ আপডেট : কিছুক্ষণ আগে

বসনিয়ার জঙ্গলে বাংলাদেশিসহ কয়েকশ অভিবাসী

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০১ অক্টোবর ২০২০, ১২:০৮

বসনিয়ার জঙ্গলে বাংলাদেশিসহ কয়েকশ অভিবাসী
আন্তর্জাতিক ডেস্ক

ইউরোপের দেশ ইতালিতে পৌঁছানোর জন্য জীবনের ঝুঁকি নিয়ে বসনিয়ার জঙ্গলে রয়েছেন কয়েকশ মানুষ। তাদের মধ্যে অনেক বাংলাদেশিও রয়েছেন। প্রচণ্ড শীতে তেমন কোনো প্রতিরোধ ব্যবস্থা ছাড়াই ছাদহীন বিশাল জঙ্গলে কাটছে তাদের দিন-রাত। খবর রয়টার্সের।

এর আগে চলতি সপ্তাহে মানব পাচারের শিকার হয়ে স্লোভেনিয়ায় বেশ কয়েকজন বাংলাদেশি আটকের খবর মিলেছে। ভূমধ্যসাগর পাড়ি দিয়ে ইউরোপে প্রবেশের খবর নতুন নয়। এই ভয়ংকর পথ পাড়ি দিতে গিয়ে বহু মানুষের প্রাণ গিয়েছে। কিন্তু সাগরপথে জীবনের ঝুঁকি নিয়ে ইউরোপে প্রবেশের এই চেষ্টা বন্ধ হয়নি। বর্তমানে বসনিয়া-হার্জেগোভিনা হয়ে ক্রোয়েশিয়া ও স্লোভেনিয়া পার করে ইতালি প্রবেশের নতুন রুট হিসেবে ব্যবহৃত হচ্ছে। ইউরোপের এই তিন দেশের পর অড্রিয়াটিক সাগরের ওপারেই তাদের স্বপ্নের দেশ ইতালি।

সেখানে রাতে থাকার জন্য পলিথিন দিয়ে তাঁবু খাটিয়েছেন তারা। সেখানে অবস্থান নেয়া বাংলাদেশি মোহাম্মদ আবুল বলেন, 'এখানে অনেক সমস্যা। পানি নাই, টয়লেট নাই, কোনো চিকিৎসার বন্দোবস্তও নাই'।

তিন দশক ধরে যুদ্ধ চলার পর এখন কিছুটা স্থিতিশীল বসনিয়া। এমন অবস্থায় তারা অভিবাসীদের স্বাগত জানাচ্ছিল। তবে এখন এসব অভিবাসীকে বোঝা মনে করছে তারা। অন্য দেশ থেকেও অভিবাসীরা বসনিয়া হয়ে ইইউভুক্ত দেশগুলোতে ঢুকতে আসছে।

বাংলাদেশ জার্নাল/নকি

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত