ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৪ মিনিট আগে
শিরোনাম

পম্পেওকে সাক্ষাৎ দেননি পোপ

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০১ অক্টোবর ২০২০, ১২:২৯

পম্পেওকে সাক্ষাৎ দেননি পোপ

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও পোপ ফ্রান্সিসের সঙ্গে সাক্ষাৎ করতে চাইলেও তাতে রাজি হয়নি ভ্যাটিকান। ভ্যাটিকানের বিশপ দপ্তর জানিয়েছে, নির্বাচনের সময়ে পোপ রাজনীতিবিদদের সঙ্গে সাক্ষাৎ করেন না। খবর বিবিসির।

যুক্তরাষ্ট্রের নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে ভোটারদের আকৃষ্ট করতে পম্পেও এই ইস্যুকে ব্যবহার করার চেষ্টা করছেন বলে অভিযোগ করেছে ভ্যাটিকান। ভ্যাটিকানের এই পদক্ষেপ চীন ও ক্যাথলিক গির্জার বিষয়ে পম্পেওর মন্তব্যের পর সৃষ্ট কূটনৈতিক বিতর্কে আরেকটি মাত্রা যোগ করেছে।

গত মাসের প্রথমদিকে এক নিবন্ধে পম্পেও বলেছিলেন, বিশপ নিয়োগের বিষয়ে চীনের সঙ্গে চুক্তি নবায়ন করার মাধ্যমে ক্যাথলিক গির্জা তার ‘নৈতিক কর্তৃত্বকে’ ঝুঁকিতে ফেলছে। মানবাধিকার গোষ্ঠীগুলো বলছে, চীনে অনেক ক্যাথলিক নির্যাতনের শিকার হচ্ছেন এবং চীনের সরকারি ক্যাথলিক সমিতির পরিবর্তে পোপের প্রতি আনুগত্যের জন্য আত্মগোপনে যেতে বাধ্য হচ্ছেন।

এসব সত্ত্বেও চীনা বিশপদের নিয়োগের ক্ষেত্রে কিছু মতামত রাখার জন্য ২০১৮ সালে চীনের সঙ্গে চুক্তি করেছিল ভ্যাটিকান। বুধবার রোমে এক ভাষণে পম্পেও চীনে ধর্মীয় স্বাধীনতা রক্ষার জন্য ভ্যাটিকানের প্রতি আহ্বান জানিয়ে বলেছেন, ‘ধর্মীয় স্বাধীনতার ওপর আক্রমণ চীনেই সবচেয়ে বেশি।’

পম্পেওর প্রকাশ্যে পোপের সমালোচনা করাকে তারা ‘আশ্চর্যজনক’ বলে বর্ণনা করেছেন এবং আলোচনার ইস্যুগুলো ‘ব্যক্তিগতভাবে’ মধ্যস্থতা করে নেওয়া উচিত বলে মন্তব্য করেছেন আর্চবিশপ গ্যালগার ।

বাংলাদেশ জার্নাল/নকি

  • সর্বশেষ
  • পঠিত