ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

রাশিয়া থেকে ১১০ টির বেশি ফাইটার জেট আনবে ভারত

  ময়ুখ বসু, কলকাতা

প্রকাশ : ০৭ অক্টোবর ২০২০, ১৭:৩৮  
আপডেট :
 ০৭ অক্টোবর ২০২০, ১৯:৩১

রাশিয়া থেকে ১১০ টির বেশি ফাইটার জেট আনবে ভারত

ভারতে সামরিক শক্তিকে বাড়াতে চলতি বছরের শেষের দিকেই রাশিয়া থেকে ১১০ টিরও বেশি ফাইটার জেট আনাতে চলেছে। ভারতীয় বিমান বাহিনীতে ফাইটার জেটের সংখ্যা ক্রমশ কমে এসেছে, যে কারনে ২০২০ সালের শেষের দিকে রাশিয়া থেকে অত্যাধুনিক ফাইটার জেট কিনতে যাচ্ছে ভারত। ভারতের বিমানবাহিনী প্রধান আর কে এস বাদোরিয়া জানিয়েছেন, ভারতীয় বায়ুসেনার কাছে ৪০ স্কোয়াড্রেন ফাইটার থাকার কথা, সেখানে বর্তমানে ৩০ স্কোয়াড্রেন ফাইটার রয়েছে। ফলে অত্যাধুনিক ফাইটার জেটের প্রয়োজন।

সুত্রের খবর, এই ফাইটার জেটের মধ্যে ২১ টি মিগ ২৯ আনা হবে। ১৯৮০ সালে এই মিগ বিমানগুলির কাঠামো তৈরি করা হয়েছিলো, কিন্ত কখনও ব্যবহার করা হয়নি। তবে কাঠামো পুরনো হলেও এর যন্ত্রপাতি অত্যাধুনিক হবে বলে জানা গেছে। মিগ ছাড়াও আনা হবে ১২ টি এসইউ ৩০ এমকেআই। আনা হতে পারে ৮৩ টি তেজস মার্ক এ।

ইতিমধ্যে সীমান্ত সংঘাতের কারনে পূর্ব লাদাঘ সীমান্তে চীনা সেনাদের আগ্রাসন রুখতে অতিরিক্ত ৬০ হাজার সেনা মোতায়েন করেছে ভারত। সেইসঙ্গে মোতায়েন করা হয়েছে ট্যাংক, অ্যাপাচে হেলিকপ্টার, সুখোই ফাইটার জেট, চিনুক এবং রুদ্র হেলিকপ্টার। চীন সীমান্ত জুড়ে চলছে ভারতীয় সেনাদের কড়া নজরদারি। ভারতের বিমান প্রধান বাদোরিয়া জানান, ভারত চীন সীমান্ত সংঘাতের সময় এমন পরিস্থিতি এখনও তৈরি হয়নি যে, ভারতীয় বিমানবাহিনী এয়ারষ্ট্রাইক চালাবে। তবে যে কোনও এয়ার স্ট্রাইকের জন্য ভারত তৈরি। ভারত অত্যন্ত দক্ষতার সঙ্গে সীমান্তে চীন সেনার আগ্রাসী মনোভাব এবং দখলদারির স্বভাব আটকে দিয়েছে।

এদিকে ভারতীয় বায়ুসেনা সম্পুর্ন দেশীয় পদ্ধতীতে তৈরি ফিফথ জেন ফাইটার জেটের ইঞ্জিন হাতে পেতে চলেছে বলে খবর। মূলত, ফিফথ জেনারেশন অ্যাডভান্সড মিডিয়াম এয়ারক্রাফটের জন্য তৈরি করা হচ্ছে। ইতিমধ্যে এই ইঞ্জিন তৈরির কাজ শুরু করে দিয়েছে ভারতীয় প্রতিরক্ষা গবেষণা সংস্থা ডিআরডিও।

বাংলাদেশ জার্নাল/নকি

  • সর্বশেষ
  • পঠিত