ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৭ মিনিট আগে
শিরোনাম

চিড়িয়াখানার বাঘেদেরও দেয়া যাবে না গোমাংস!

  ময়ুখ বসু, কলকাতা

প্রকাশ : ১৩ অক্টোবর ২০২০, ১৩:২০  
আপডেট :
 ১৩ অক্টোবর ২০২০, ১৫:০৪

চিড়িয়াখানার বাঘেদেরও দেয়া যাবে না গোমাংস!

ভারতে এবার জাতপাতের বেড়া উঠলো পশুদের খাবারেও। চিড়িয়াখানায় মাংশাসী পশুদের কোনভাবেই দেয়া যাবে না গোমাংস। বাঘসহ অন্যান্য পশুদের খাবারের ক্ষেত্রে এমনই নিষেধাজ্ঞা জারি করার দাবি জানিয়ে আন্দোলন করছে হিন্দু সমাজকর্মীরা।

সোমবার ভারতের গুয়াহাটিতে অসম স্টেট জু-এর সামনে এই বিষয়ে প্রতিবাদ দেখান হিন্দু সমাজকর্মীদের সংগঠন। বেশ কয়েক ঘণ্টা তারা চিড়িয়াখানার সামনের রাস্তা অবরোধ করে রাখেন

এ ব্যাপারে অসম স্টেট জু-এর ডিভিশনাল ফরেস্ট অফিসার তেজস মারিস্বামী বলেন, ‘চিড়িয়াখানায় যারা মাংস সরবরাহ করেন, তাদের গাড়ি আটকে রাখেন বিক্ষোভকারীরা। তারা কোন প্রাণীর মাংস নিয়ে যাচ্ছে তা জানতে চান। চিড়িয়াখানার মাংসাশী পশুদের যাতে গোমাংস দেয়া না হয় তার প্রতিবাদ করেন তারা।’

পরে চিড়িয়াখানার পক্ষ থেকে পুলিশে খবর দেয়া হলে পরিস্থিতি স্বাভাবিক হয়।

প্রসঙ্গত, ১৯৫৭ সালে অসম স্টেট জু তৈরি হয়। যা উত্তর পূর্ব ভারতের সব থেকে বড়ো চিড়িয়াখানা বলে পরিচিত। গুয়াহাটির জিরো পয়েন্টে হেনগ্রাবাড়ি রিজার্ভ ফরেস্টের ১৭৫ হেক্টর জমি নিয়ে এই চিড়িয়াখানা।

এখানে রয়েছে, ১০৪০টি জাতীয় বন্য পশু এবং ১১২ প্রজাতির পাখি। বর্তমানে এই চিড়িয়াখানায় রয়েছে ৮টি বাঘ, ৩টি সিংহ, ২৬টি চিতাবাঘসহ বেশকিছু পশু পাখি। তবে দেশটিতে করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ার কারণে গত মার্চ মাস থেকে বন্ধ রাখা হয়েছে চিড়িয়াখানাটি।

আর এই চিড়িয়াখানাতেই যেন মাংসাশী পশুদের গোমাংস দেয়া না হয় তার দাবিতে এবার সোচ্চার হয়েছে হিন্দুত্ববাদী সমাজকর্মীরা। তাদের দাবি, চিড়িখানার বাঘ, সিংহসহ সমস্ত মাংসাশী পশুদের গোমাংস দেয়া যাবে না।

চিড়িয়াখানা থেকে পালালো বাঘ-সিংহ, শহরজুড়ে আতঙ্ক

করোনায় আক্রান্ত আরও ৬ বাঘ ও সিংহ!

সেলফি তুলতে বাঘকে নির্যাতন!​

বাংলাদেশ জার্নাল/নকি

  • সর্বশেষ
  • পঠিত