ঢাকা, রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৯ মিনিট আগে
শিরোনাম

শিক্ষক হত্যাকে ‘ইসলামি জঙ্গি হামলা’ বললেন ম্যাক্রোঁ

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৭ অক্টোবর ২০২০, ১২:৪৩

শিক্ষক হত্যাকে ‘ইসলামি জঙ্গি হামলা’ বললেন ম্যাক্রোঁ

ফ্রান্সের একটি স্কুলে মহানবী হযরত মুহাম্মদ (সা.) এর ব্যঙ্গচিত্র দেখানোয় শিক্ষককে গলাকেটে হত্যা করা হয়েছে। তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় এই ঘটনাকে ‘ইসলামপন্থী সন্ত্রাসী হামলা’ বলে মন্তব্য করেছেন দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। খবর বিবিসির।

শুক্রবার বিকেলে প্যারিসের উত্তর-পশ্চিমে এলাকার এই ঘটনার কিছুক্ষণের মধ্যেই পুলিশের গুলিতে নিহত হয় হামলাকারী। এই ঘটনায় তদন্ত করছে ফ্রান্সের পুলিশ বিভাগ। ঘটনাস্থল পরিদর্শন করেন ইমানুয়েল ম্যাক্রোঁ। এসময় তিনি বলেন, ‘মত প্রকাশের স্বাধীনতার শিক্ষা দিচ্ছিলেন বলে তাকে হত্যা করা হয়েছে।

নিহত ব্যক্তি তার ছাত্রদের নবী সম্পর্কে বিতর্কিত কার্টুন দেখিয়েছিলেন বলে জানা যায়। গেল ১ সেপ্টেম্বর হজরত মুহাম্মদ (সা.)-কে নিয়ে ব্যঙ্গাত্মক কার্টুন প্রকাশ করে শার্লি এবদো। ২০১৫ সালে যে কার্টুনগুলো প্রকাশ করেছিল সেগুলো আবার প্রকাশ করে শিরোনামে আসে তারা।

ব্যঙ্গাত্মক এই কার্টুনগুলো ২০০৫ সালে ডেনমার্কের একটি পত্রিকা প্রথম প্রকাশ করেছিল। এরপর কয়েক বার শার্লি এবদো ব্যঙ্গাত্মক কার্টুন ছাপায়। ২০১৫ সালে ব্যঙ্গাত্মক কার্টুন প্রকাশের পর বিশ্বব্যাপী ব্যাপক প্রতিবাদ শুরু হয়। সারা বিশ্বের মুসলমানেরা বিক্ষোভ করেন।

বাংলাদেশ জার্নাল/নকি

  • সর্বশেষ
  • পঠিত