ঢাকা, বৃহস্পতিবার, ২২ অক্টোবর ২০২০, ৭ কার্তিক ১৪২৭ আপডেট : ১৭ মিনিট আগে English

প্রকাশ : ১৮ অক্টোবর ২০২০, ১৪:৩৬

প্রিন্ট

কার্টুনিস্টদের চোখে আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচন

কার্টুনিস্টদের চোখে আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচন
প্রতীকী ছবি
আন্তর্জাতিক ডেস্ক

আবারও ডোনাল্ড ট্রাম্প, নাকি জো বাইডেন? কে হবেন পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট? বিশ্বের প্রখ্যাত কেরিক্যাচার শিল্পীদের ভাবনায় উঠে এসেছে নির্বাচনের বিভিন্ন দিক। আর এসব কার্টুন নিয়ে প্রতিবেদন তৈরি করেছে জার্মানভিত্তিক সংবাদমাধ্যম ডয়চে ভেলে।

যুদ্ধাবস্থা

জো বাইডেনের রানিংমেট কমলা হ্যারিস বলেছিলেন ডোনাল্ড ট্রাম্প নোংরা উপায়ে নির্বাচন জিততে চান। তার মনোভাবটাই যেন প্রকাশ পেয়েছে জার্মান শিল্পী ইয়েনস ক্রিকের আঁকা ছবিতে। ট্রাম্প যে কাউকে পাত্তা দেন না সেটাই ফুটে উঠেছে এই ছবিতে।

ট্রাম্পের জন্য প্রচারণা

ট্রাম্প তার প্রচারণায় বরাবরই নিজেকে সর্বোত্তম হিসেবে উল্লেখ করেন। যেমন: ‘আমার মতো বর্ণবাদবিরোধী মানুষ খুঁজে পাবে না।’, ‘আমার মতো কেউ নারীদের সম্মান করে না’ এবং ‘যুক্তরাষ্ট্রে আমার মতো ভালো প্রেসিডেন্ট কখনোই আসবে না।’ কিন্তু মার্টিন এর্লের এই ছবিতে ট্রাম্পের ভিন্ন রূপ, তিনি ফটোগ্রাফারের প্রশংসা করছেন। কারণ কী? ছবিতে দেখে নিন।

টিভি বিতর্ক

এই ছবির মাধ্যমে চেক শিল্পী মারিয়ান কামেনস্কি বিশ্ববাসীর কাছে জানতে চাইছেন, মার্কিন নির্বাচনের বিতর্ক সংস্কৃতি কোথায় দাঁড়িয়েছে? এবারের বিতর্কে রাজনৈতিক বাক-বিতণ্ডার বদলে দুই পক্ষ একে অপরকে অপমান করতে ব্যস্ত ছিল।

‘ঘুমন্ত জো’ এবং ভাঁড়

ট্রাম্প বাইডেনের উদ্দেশে বিতর্কে বলেছিলেন তিনি একজন ‘ঘুমন্ত বুড়ো মানুষ’ এবং ‘চরমপন্থি বামদের পাপেট’। অন্যদিকে বাইডেন ট্রাম্পকে আক্রমণ করেছিলেন বর্ণবাদী, মিথ্যুক, ভাঁড় এবং অ্যামেরিকার সবচেয়ে খারাপ প্রেসিডেন্ট বলে। ইটালির শিল্পী ক্রিস্টিলের আঁকা ছবিতে বিতর্কের প্রতিচ্ছ্ববি।

শিশুর মতো আচরণ

আফ্রিকার মানুষও ট্রাম্পের আচরণকে শিশুতোষ বলে মনে করে। বুরকিনা ফাসোর কার্টুনিস্ট ডামিয়েন গ্লেজ তার ছবির মাধ্যমে বোঝাতে চেয়েছেন ট্রাম্প যে-কোনো মূল্যে ক্ষমতায় থাকতে চান, ঠিক যেন একটা শিশু।

ট্রাম্পজিলা

প্রথম জাপানিজ গর্জিলা মুভি মুক্তি পেয়েছিল ১৯৫৪ সালে। যে পথ দিয়ে গর্জিলা যেতো তার ধ্বংসচিহ্ন রেখে যেতো। জাপানি কার্টুনিস্ট তাকেশি কিশিনো’র ছবিতে ট্রাম্পকে গর্জিলা হিসেবে দেখানো হয়েছে।

শত্রুর শত্রু যখন মিত্র

গণতন্ত্রকে ‘কাঁচকলা দেখানো’ রাষ্ট্রনেতাদের ট্রাম্পের ভীষণ পছন্দ। যেমন: পুটিন, এর্দোয়ান, কিম জং উন। ডাচ কার্টুনিস্ট জেরেড রোয়ার্ডসের কার্টুনে তাই তাদের ‘আলফা মেলস’ হিসেবে দেখানো হয়েছে।

চিরস্থায়ী রাজত্ব

অ্যামেরিকার সংবিধান অনুযায়ী কেনো কোনো প্রেসিডেন্ট তৃতীয় দফায় নির্বাচনে অংশ নিতে পারবে না, তা নিয়ে প্রশ্ন তুলেছেন ট্রাম্প। তিনি কি আজীবন প্রেসিডেন্ট থাকতে চান? জার্মান কার্টুনিস্ট ক্রিস্টিয়ানে ফোলমানের আঁকা ছবিতে সেই সম্ভাবনা ফুটে উঠেছে।

বাংলাদেশ জার্নাল/এইচকে

আরো পড়ুন:

> ফ্লোরিডায় হারলে গভর্নরকে বরখাস্ত করা হবে: ট্রাম্প

> পোশাকের কারণে কটাক্ষের শিকার ফিনল্যান্ডের প্রধানমন্ত্রী

> নাইজেরিয়া পুলিশের গোপন বাহিনী ভেঙে দেয়া হচ্ছে

> মসজিদুল হারামে নামাজ আদায়ের অনুমতি

> আজারবাইজান-আর্মেনিয়ার যুদ্ধবিরতি লঙ্ঘন

> করোনায় সুস্থ দুই কোটি ৯৮ লাখ

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত