ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৬ মিনিট আগে
শিরোনাম

মার্কিন অনুরোধ প্রত্যাখান ইন্দোনেশিয়ার

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২০ অক্টোবর ২০২০, ১৬:৪৮

মার্কিন অনুরোধ প্রত্যাখান ইন্দোনেশিয়ার

যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি গোয়েন্দা বিমানকে নিজ দেশে অবতরণের অনুমতি দিয়ে অস্বীকৃতি জানিয়েছে ইন্দোনেশিয়া। বিষয়টি সম্পর্কে অবগত ইন্দোনেশিয়ার চার জন ঊর্ধ্বতন কর্মকর্তা রয়টার্সকে এটি নিশ্চিত করেছেন। খবর রয়টার্সের।

ওই গোয়েন্দা বিমানগুলো ছিল যুক্তরাষ্ট্রের পি-৮ পোসেইডন মেরিটাইম সার্ভেইলেন্স প্লেন। এই বিমানগুলো মূলত দক্ষিণ চীন সাগরে বেইজিংয়ের সামরিক তৎপরতার প্রতি নজর রাখে। মার্কিন কর্মকর্তারা এগুলোকে ইন্দোনেশিয়ায় অবতরণ এবং সেখান থেকে জ্বালানি নেওয়ার প্রস্তাব দিয়েছিলেন। তবে এমন আহ্বান প্রত্যাখ্যান করেছে জাকার্তা।

ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকো উইদোদো যুক্তরাষ্ট্রের ওই আহ্বান প্রত্যাখ্যানের আগে বিষয়টি নিয়ে জাকার্তার উচ্চ পর্যায়ে দফায় দফায় যোগাযোগ করেন মার্কিন কর্মকর্তারা। তবে উচ্চ পর্যায়ের এসব যোগাযোগ কোন কাজে আসেনি।

মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় এবং ইন্দোনেশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এ বিষয়ে কোনও মন্তব‌্য করতে অস্বীকৃতি জানানো হয়েছে।

দক্ষিণ এশিয়ায় প্রভাব বিস্তার নিয়ে দীর্ঘদিন ধরেই পরস্পরের সঙ্গে প্রতিযোগিতায় লিপ্ত হয়েছে যুক্তরাষ্ট্র ও চীন। তবে ইন্দোনেশিয়ার পররাষ্ট্রনীতিতে অপেক্ষাকৃত উদার নীতি অনুসরণ করে থাকে। দেশটি কখনও বিদেশি সামরিক বাহিনীকে সেখানে কাজ করার অনুমতি দেয়নি।

বাংলাদেশ জার্নাল/নকি

  • সর্বশেষ
  • পঠিত