ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৩ মিনিট আগে
শিরোনাম

চীনা ব্যাংকে ট্রাম্পের অ্যাকাউন্ট বিতর্ক

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২১ অক্টোবর ২০২০, ১৪:৪২

চীনা ব্যাংকে ট্রাম্পের অ্যাকাউন্ট বিতর্ক

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের চীনের একটি ব্যাংকে অ্যাকাউন্ট রয়েছে। নিউইয়র্ক টাইমসের এক প্রতিবেদনে জানানো হয়েছে যে, প্রেসিডেন্ট ট্রাম্প চীনে ব্যাংক অ্যাকাউন্ট থাকার কথা স্বীকার করেছেন। খবর বিবিসির।

ওই অ্যাকাউন্ট থেকে ২০১৩ থেকে ২০১৫ সাল পর্যন্ত চীনের স্থানীয় করও প্রদান করা হয়েছে। প্রেসিডেন্ট ট্রাম্পের এক মুখপাত্র বলেন, ‘এশিয়ায় হোটেল ব্যবসার সম্ভাব্যতা যাচাই করতে ওই অ্যাকাউন্ট খোলা হয়েছিল। সাম্প্রতিক সময়ে চীনে যেসব মার্কিন প্রতিষ্ঠান ব্যবসা করছে তাদের লক্ষ্য করে ব্যাপক সমালোচনা করেছেন ট্রাম্প। এর ফলে দুই দেশের মধ্যে বাণিজ্যযুদ্ধও শুরু হয়েছে।

নিউইয়র্ক টাইমসের প্রতিবেদনে বলা হয়েছে, প্রেসিডেন্ট ট্রাম্পের ট্যাক্স রেকর্ড থেকে ওই অ্যাকাউন্টের বিষয়ে জানা গেছে। ওই রেকর্ডে ট্রাম্পের ব্যক্তিগত এবং কোম্পানির আর্থিক অবস্থার বিস্তারিত তথ্য রয়েছে।

এদিকে ট্রাম্প অরগ্যানাইজেশনের আইনজীবী অ্যালেন গার্টেন বলেন, ট্রাম্প ইন্টারন্যাশনাল হোটেলস ম্যানেজমেন্ট যুক্তরাষ্ট্রে অবস্থিত চীনের একটি ব্যাংকের অ্যাকাউন্ট খুলেছে। যুক্তরাষ্ট্রে ওই ব্যাংক বেশ কিছু কার্যালয় রয়েছে। মূলত স্থানীয় ট্যাক্স প্রদানের লক্ষ্যেই ওই অ্যাকাউন্ট খোলা হয়েছে বলে জানিয়েছেন তিনি।

তবে মুখে চীনের সমালোচনা করলেও ট্রাম্পের চীনা ব্যাংক হিসেব নিয়ে বিভিন্ন ধরণের আলোচনা-সমালোচনা শুরু হয়েছে দেশটিতে।

বাংলাদেশ জার্নাল/নকি

  • সর্বশেষ
  • পঠিত