ঢাকা, মঙ্গলবার, ২৪ নভেম্বর ২০২০, ৯ অগ্রহায়ণ ১৪২৭ আপডেট : ৬ মিনিট আগে English

প্রকাশ : ২২ অক্টোবর ২০২০, ১২:৫১

প্রিন্ট

থাই জরুরি অবস্থা প্রত্যাহার, ৭২ ঘণ্টার আল্টিমেটাম

থাই জরুরি অবস্থা প্রত্যাহার, ৭২ ঘণ্টার আল্টিমেটাম
আন্তর্জাতিক ডেস্ক

রাজতন্ত্রবিরোধী কয়েক মাসের বিক্ষোভের অবসানে এক সপ্তাহ আগে জারি করা জরুরি অবস্থা প্রত্যাহার করে নিয়েছে থাইল্যান্ড সরকার। বৃহস্পতিবার স্থানীয় সময় বেলা ১২টা থেকে জরুরি অবস্থা প্রত্যহার হবে বলে দেশটির সরকারের এক বিবৃতিতে জানানো হয়েছে। অন্যদিকে প্রধানমন্ত্রীকে পদত্যাগে ৭২ ঘণ্টা সময় দিয়েছে বিক্ষোভকারীরা। খবর সিএনএনের।

এর আগে জরুরি অবস্থা উপেক্ষা করে হাজার হাজার গণতন্ত্রপন্থী বিক্ষোভকারী ব্যাঙ্কক ও অন্যান্য শহরে বিক্ষোভ করেন। গত কয়েক দশকের মধ্যে বর্তমানে সবচেয়ে বড় চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছে থাইল্যান্ডের রাজা মহা ভাজিরালংকর্ন ও প্রায়ূতের নেতৃত্বাধীন রাজতন্ত্র। গত জুলাইয়ের মাঝামাঝি সময় থেকে দেশটিতে রাজতন্ত্রবিরোধী আন্দোলন করে আসছেন হাজার হাজার মানুষ। বিক্ষোভকারীরা বলেছেন, তিনদিন সময় দেয়া হলো। তার মধ্যে তাকে ইস্তফা দিতে হবে। না হলে আবার বিক্ষোভে নামবেন তারা।

তাদের দাবি, সাবেক সেনা কর্মকর্তা ও বর্তমান প্রধানমন্ত্রী প্রায়ুথ চেন ওছা জালিয়াতি করে ভোটে জিতেছেন। তাই প্রধানমন্ত্রীকে ইস্তফা দিতে হবে এবং সেটাও তিনদিনের মধ্যে। তার কাছে ইস্তফার ফর্ম পাঠিয়ে বিক্ষোভকারীরা বলেছেন, তিনদিন সময় দেয়া হলো। তার মধ্যে তাকে ইস্তফা দিতে হবে।

বাংলাদেশ জার্নাল/নকি

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত