ঢাকা, সোমবার, ২৩ নভেম্বর ২০২০, ৮ অগ্রহায়ণ ১৪২৭ আপডেট : ২৪ মিনিট আগে English

প্রকাশ : ২২ অক্টোবর ২০২০, ১৩:০৭

প্রিন্ট

শিক্ষককে দেওয়া হলো সর্বোচ্চ সম্মান

শিক্ষককে দেওয়া হলো সর্বোচ্চ সম্মান
ছবি: সংগৃহীত
আন্তর্জাতিক ডেস্ক

ফ্রান্সে চরমপন্থীদের হাতে নিহত শিক্ষক স্যামুয়েল প্যাটিকে মরনোত্তর লিজিয়ন অফ অনার দিলেন প্রেসিডেন্ট মাক্রোঁ। এটাই ফ্রান্সের সর্বোচ্চ সম্মান।

বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয় চত্বরে জমায়েত হয়েছিলেন প্রায় চার শ মানুষ। সেখানেই সামরিক বাহিনীর জওয়ানরা নিয়ে আসেন স্যামুয়েল প্যাটির কফিনবন্দি দেহ। মহানবী হযরত মোহাম্মদ(সাঃ)-এর কার্টুন দেখিয়ে মতপ্রকাশের স্বাধীনতার ব্যাখ্যা করেছিলেন প্যাটি। সেই অপরাধে তাকে হত্যা করে ১৯ বছরের এক চেচেন যুবক।

এখানেই প্যাটিকে মরনোত্তর লিজিয়ন অফ অনার দিয়ে প্রেসিডেন্ট মাক্রোঁ বলেন, ‘আমরা কার্টুন ত্যাগ করব না। আর প্যাটি জীবন দিয়েছেন ইউরোপীয় গণতান্ত্রিক ও ধর্মনিরপেক্ষ মূল্যবোধকে রক্ষা করতে গিয়ে। তিনি এই প্রজাতন্ত্রের মুখ।’ প্যাটি একজন শিক্ষক ও মানুষ হিসাবে কেমন ছিলেন সেটাই মাক্রোঁ তুলে ধরেন।

প্যাটির পরিবারের অনুরোধ ছিল, তার দেহ যখন আনা হবে, তখন যেন আইরিশ রক ব্যান্ড ইউ২-এর গান ‘ওয়ান’ বাজানো হয়। সেই অনুরোধ মতোই প্যাটির কফিনবন্দি দেহ আসার সময় বাজল ওই ব্যান্ডের গান।

পুলিশ ও আইনজীবীরা জানিয়েছেন, মোট সাতজনের বিরুদ্ধে মামলা করা হবে। তার মধ্যে দুই জন ছাত্র। তারা অর্থের বিনিময়ে প্যাটিকে চিনিয়ে দিয়েছিলেন। হত্যাকারীওই দুই ছাত্রকে জানিয়েছিল যে, সে প্যাটিকে শিক্ষা দিতে চায় ও মারধর করতে চায়।

পুলিশ এই হত্যার সূত্রে বেশ কয়েকটি জায়গায় হানা দিয়েছে। হামাসপন্থী একটি সংগঠনকে ভেঙে দিয়েছে, বেশ কয়েকজনকে গ্রেপ্তার করেছে এবং প্যারিসের একটি মসজিদকে ছয় মাসের জন্য বন্ধ করে দিয়েছে। সূত্র: ডয়চে ভেলে।

বাংলাদেশ জার্নাল/এইচকে

আরো পড়ুন:

> অ্যাস্ট্রাজেনকা টিকা পরীক্ষায় স্বেচ্ছাসেবকের মৃত্যু

> থাই জরুরি অবস্থা প্রত্যাহার, ৭২ ঘণ্টার আল্টিমেটাম

> স্পেনে আক্রান্তের সংখ্যা ১০ লাখ ছাড়াল

> ইরান-রাশিয়ার হাতে মার্কিন ভোটারদের তথ্য: এফবিআই

> যুক্তরাষ্ট্রে নাইটক্লাবে গুলি, নিহত ৩

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত