ঢাকা, বুধবার, ২৫ নভেম্বর ২০২০, ১০ অগ্রহায়ণ ১৪২৭ আপডেট : ২ মিনিট আগে English

প্রকাশ : ২৩ অক্টোবর ২০২০, ১৪:৩৪

প্রিন্ট

পশ্চিমবঙ্গে হয়ে বাংলাদেশের দিকে আসছে গভীর নিন্মচাপ

পশ্চিমবঙ্গে হয়ে বাংলাদেশের দিকে আসছে গভীর নিন্মচাপ
ময়ুখ বসু, কলকাতা

গভীর নিন্মচাপ আছড়ে পড়ছে ভারতের পশ্চিমবঙ্গে। আজ বিকালের মধ্যেই পশ্চিমবঙ্গের উপকুলবর্তী এলাকায় আছড়ে পড়তে চলেছে এই নিন্মচাপ। সকাল থেকেই রাজ্যজুড়ে আকাশের মুখ ভার। বৃহস্পতিবার রাত থেকেই চলছে গুড়ি গুড়ি বৃষ্টি হচ্ছে।

আবহাওয়া দফতর জানিয়েছে, শুক্রবার বিকালে পশ্চিমবঙ্গের দক্ষিন ২৪ পরগনা জেলার পাথরপ্রতিমা হয়ে নিন্মচাপটি ঢুকবে বসিরহাটে। তারপর সেখানে থেকে সেটি বাংলাদেশের দিকে ধাবিত হবে। পূর্বাভাস জানিয়েছে, শুক্রবার বিকালে এই নিন্মচাপটি বসিরহাট ছাড়াও সাগরদ্বীপ এবং সুন্দরবনের উপর দিয়ে বয়ে যাবে। এই নিন্মচাপের জেরে পশ্চিমবঙ্গের উত্তর ও দক্ষিন ২৪ পরগনা, কলকাতা, হাওড়া, হুগলি, নদীয়া, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর জেলা জুড়ে প্রবল বৃষ্টি নামবে।

নিন্মচাপটি পারাদ্বীপ থেকে ৯০ কিলোমিটার দূরে এবং বাংলাদেশের খেপুপাড়া থেকে ৩৯০ কিলোমিটার দূরে এবং সাগরদ্বীপ থেকে ২৪০ কিলোমিটার দূরে রয়েছে। আগামী ২৪ ঘন্টায় নিন্মচাপটি অতি গভীর নিন্মচাপে পরিণত হবে। উপকুল এলাকায় ৪০ থেকে ৫০ কিলোমিটার বেগে প্রতি ঘন্টায় ঝড়ো হাওয়া বইতে পারে। বাতাসের গতিবেগ ঘন্টায় সর্বোচ্চ ৬০ কিলোমিটারের কাছাকাছি পৌছাতে পারে। খোদ কলকাতার বুকে এই হাওয়ার গতিবেগ থাকবে ৩০ থেকে ৪০ কিলোমিটার। যা সর্বোচ্চ পৌছাতে পারে ঘন্টায় ৫৫ কিলোমিটার।

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ি, পশ্চিমবঙ্গের কলকাতা সহ সাত জেলায় ব্যাপক হারে বৃষ্টি হতে পারে এই নিন্মচাপের কারনে। এদিকে আজ হিন্দু সম্প্রদায়ের দুর্গাপুজোর প্রথমদিন সপ্তমী। পশ্চিমবঙ্গের মুখ্য প্রশাসনিক ভবন নবান্ন থেকে সতর্ক করে বলা হয়েছে, ঝড়ো হাওয়া এবং বৃষ্টির কারনে পুজো মন্ডবের ব্যাপকহারে ক্ষয় ক্ষতির আশঙ্কা রয়েছে। এই বিষয়ে দর্শনার্থী এবং পুজো উৎযাপন কমিটির সকলকে সতর্ক করা হয়েছে।

উল্লেখ্য, গত বুধবার থেকে বঙ্গোপসাগরে ঘনীভূত হয়ে রয়েছে নিন্মচাপটি। যার অভিমুখ প্রথমদিকে অন্ধ্রপ্রদেশ এবং ওডিশার দিকে থাকলেও ধীরে ধীর তা পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের উপকুলের দিকে সরে যাচ্ছে। এদিকে নিন্মচাপের প্রভাবে সমুদ্র উত্তাল থাকায় জেলেদের সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে।

বাংলাদেশ জার্নাল/নকি

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত