ঢাকা, মঙ্গলবার, ০১ ডিসেম্বর ২০২০, ১৬ অগ্রহায়ণ ১৪২৭ আপডেট : ১৪ মিনিট আগে English

প্রকাশ : ২৪ অক্টোবর ২০২০, ১৫:৪১

প্রিন্ট

করোনায় কয়েকটি দেশ বিপজ্জনক অবস্থায় আছে

করোনায় কয়েকটি দেশ বিপজ্জনক অবস্থায় আছে
আন্তর্জাতিক ডেস্ক

বিশ্বের বহু দেশেই করোনাভাইরাসের সংক্রমণ জ্যামিতিক হারে বাড়ছে বলে জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। শুক্রবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে পরবর্তী কয়েক মাস খুবই কঠিন সময় যাবে। কয়েকটি দেশ বিপজ্জনক অবস্থায় আছে। খবর আলজাজিরার।

সংস্থাটির প্রধান টেড্রস অ্যাধানম গ্যাব্রিয়েসুস এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বলেন, কোভিড-১৯ মোকাবেলায় বিশ্ব খুবই কঠিন সময় পার করছে, বিশেষ করে উত্তর গোলার্ধ। স্বাস্থ্যসেবাগুলিও খুব চাপের মধ্যে রয়েছে।

এছাড়া বিশ্বের বহু দেশে করোনাভাইরাস জ্যামিতিক হারে বাড়ছে উল্লেখ করে তিনি নেতৃবৃন্দের প্রতি করোনা সংক্রমণজনিত মৃত্যু ঠেকাতে, স্বাস্থ্যসেবা ব্যবস্থাকে ভেঙে পড়ার হাত থেকে বাঁচাতে এবং স্কুলগুলো আবার বন্ধ হয়ে যাওয়া রোধ করতে অবিলম্বে পদক্ষেপ নেয়ার আহ্বান জানান।

টেড্রস বলেন, গত ফেব্রুয়ারি থেকে এই কথা বলছি, এখন আবার সে কথারই পুনরাবৃত্তি করছি। ইউরোপে ১০ দিনের ব্যবধানে সংক্রমণের সংখ্যা দ্বিগুণ হওয়ার পর তিনি এ সতর্কতা উচ্চারণ করলেন। এ সপ্তাহে ইউরোপের বেশ কয়েকটি দেশে দিনে সর্বোচ্চ সংক্রমণের রেকর্ড সৃষ্টি হয়েছে।

গত বছর ডিসেম্বরে চীনের উহান শহরে করোনাভাইরাসের সংক্রমণ দেখা দেয়ার পর এ পর্যন্ত বিশ্বে প্রায় ৪ কোটি ২০ লাখ মানুষ করোনায় আক্রান্ত হয়েছে এবং মারা গেছে ১১ লাখেরও বেশি মানুষ।

বাংলাদেশ জার্নাল/নকি

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত