ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৬ মিনিট আগে
শিরোনাম

বায়ু দূষণে পাঁচ লাখ শিশুর মৃত্যু

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৪ অক্টোবর ২০২০, ১৭:৪৬

বায়ু দূষণে পাঁচ লাখ শিশুর মৃত্যু
ফাইল ছবি

বিশ্বব্যাপী বায়ু দূষণের কারণে গত বছর বিশ্বে প্রায় পাঁচ লাখ শিশুর মৃত্যু হয়েছে। শিশু মৃত্যুর হার সবচেয়ে বেশি ভারত এবং সাব সাহারায়। মার্কিন যুক্তরাষ্ট্রের করা এক গবেষণার ফলাফল থেকে এসব তথ্য বেরিয়ে এসেছে।

গবেষণাটি করেছে মার্কিন গবেষণা কেন্দ্র হেলথ এফেক্ট ইনস্টিটিউট এবং ইনস্টিটিউট ফর হেলথ মেট্রিক্স অ্যান্ড এভালুয়েশন। বায়ু দূষণের কারণে শুধু ভারতেই এক লাখ ১৬ হাজারেরও বেশি শিশুর মৃত্যু হয়েছে। সাব সাহারায় এই সংখ্যা ছিল প্রায় দুই লাখ ৩৬ হাজার। সমীক্ষায় জানা যায়, এসব শিশুরা জন্মের একমাসের মধ্যেই মারা গেছে। শিশুদের মায়েরা গর্ভাবস্থায় উচ্চ মাত্রায় বায়ুদূষণের সংস্পর্শে আসার কারণে শিশুদের ওজন কম হয়। প্রি ম্যাচিওর বেবির জন্ম হওয়ার ঝুঁকি বেড়ে যায়, যার প্রমাণ পাওয়া গেছে এই গবেষণায়।

রান্নায় ব্যবহৃত জ্বালানির বিষাক্ত ধোঁয়া শিশু মৃত্যুর একটি বড় কারণ বলে জানানো হয়েছে। প্রি ম্যাচিউর জন্ম এবং ওজনে কম এই দুটো কারণ বড় ধরনের জটিলটা সৃষ্টি করতে পারে। কারণগুলো দক্ষিণ এশিয়া এবং সাব সাহারায় শিশু মৃত্যুর প্রধান কারণ হিসেবে বিবেচিত হয়। ভবিষ্যতের জন্য যে কোনো সমাজেই শিশুর স্বাস্থ্য খুবই গুরুত্বপূর্ণ। মার্কিন যুক্তরাষ্ট্রে করা নতুন এই গবেষণায় দক্ষিণ এশিয়া এবং সাব সাহারায় জন্ম নেওয়া শিশুদের মত্যুর ঝুঁকি অনেক বেশি, সতর্ক করে দিয়েছেন হেল্থ এফেক্ট ইন্সটিটিউটের প্রধান ড্যান গ্রিনবাউম।

গবেষণায় জানা গেছে গেছে, বায়ু দূষণের কারণে গত বছর সারা বিশ্বে মোট ছয় দশমিক সাত মিলিয়ন মানুষ মারা গেছে। এবং বায়ু দূষণ বিশ্বব্যাপী মানুষের মৃত্যুর প্রধান কারণগুলোর একটি। সূত্র: ডয়চে ভেলে।

বাংলাদেশ জার্নাল/এইচকে

অন্যরা যা পড়ছেন:

> অবশেষে করোনা জয় করলেন জেনেলিয়া

> করোনা জয় করে ফিরলেন ১৭ লাখ মানুষ

> করোনা জয় করলেন ব্রাজিলের ফার্স্ট লেডি

> ৯৯ বছর বয়সে নারীর করোনা জয়

> করোনা জয় করেই হানিমুনে যাচ্ছেন নায়িকা

> ২১ দিনে করোনা জয় করে বাড়ি ফিরল রাহাত

> করোনা জয় করে বাসায় ফিরলেন ডা. জাফরুল্লাহ

> এবার শতবর্ষী বৃদ্ধের করোনা জয়

  • সর্বশেষ
  • পঠিত