ঢাকা, সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ১৫ অগ্রহায়ণ ১৪২৭ আপডেট : ২ মিনিট আগে English

প্রকাশ : ৩০ অক্টোবর ২০২০, ১৪:৫৫

প্রিন্ট

ব্যালটের বাতিল ভোট বৃদ্ধিতে অনিশ্চয়তা বাড়ছে

ব্যালটের বাতিল ভোট বৃদ্ধিতে অনিশ্চয়তা বাড়ছে
আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের প্রত্যেক প্রেসিডেন্ট নির্বাচনের সময় বিভিন্ন কারণে ডাকযোগে প্রদান করা অনেক ভোট বাতিল হয়। এরমধ্যে বিলম্বে ব্যালট পৌঁছানোর কারণ থেকে শুরু করে খামে সঠিক স্বাক্ষর না থাকা সহ বিভিন্ন কারণ জড়িত থাকে। খবর ভয়েস অব আমেরিকার।

এ বছর অর্ধেকেরও বেশি ভোটার আগাম বা ডাক মারফত তাদের ভোট প্রদান করেছেন। এবং ভোট বাতিলের বিষয়ে ভোটাধিকার নিয়ে প্রশ্ন উঠেছে এবং গুরুত্বপূর্ণ রাজ্যগুলোতে নির্বাচন পরবর্তী অনিশ্চয়তা বৃদ্ধি করেছে।

ফ্লোরিডা এবং জর্জিয়া, দক্ষিণের দুটি রাজ্যে প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প এবং ডেমোক্র্যাটিক প্রতিদ্বন্দ্বী, প্রাক্তন ভাইস প্রেসিডেন্ট জো বাইডেনের মধ্যে ব্যবধান অনেক কম। যদিও ফ্লোরিডা এবং জর্জিয়া নির্বাচনের আগে ব্যালট প্রত্যাখ্যানের তথ্য প্রকাশ করে না, দুই শিক্ষাবিদ - ডার্টমাউথ কলেজের অধ্যাপক মাইকেল হেরন এবং ফ্লোরিডা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড্যানিয়েল স্মিথ - ভোটের সংখ্যা বিশ্লেষণ করেছেন।

ফ্লোরিডায় এ পর্যন্ত ৩৮ লাখ ভোট ডাকযোগে প্রদানের মধ্যে ১৫ হাজারের বেশি ভোট বাতিল করা হয়েছে, যা হারন এবং স্মিথের মতে ০.৪ শতাংশ বাতিলের হার। নর্থ ক্যারোলাইনায়, বাতিলের হার আরো বেশি। গবেষণাতে দেখা গেছে, অক্টোবর ২৫ পর্যন্ত, ফ্লোরিডা রাজ্যে ডাক মারফত ৭৮০,০০০ ভোটের মধ্যে দশ হাজারের ও বেশি ভোট বাতিলের সম্ভাবনা রয়েছে।

উল্লেখ্য, ভোট বাতিলের ফলে ফলাফল নিয়ে জটিলতা সৃষ্টি হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

বাংলাদেশ জার্নাল/নকি

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত