ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৫ মিনিট আগে
শিরোনাম

মার্কিন পরমাণু অস্ত্র সংস্থার প্রধান পদত্যাগ করেছেন

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৭ নভেম্বর ২০২০, ১৬:৪৫

মার্কিন পরমাণু অস্ত্র সংস্থার প্রধান পদত্যাগ করেছেন
লিসা গর্ডন হ্যাজারটি। ছবি: সংগৃহীত

মার্কিন জাতীয় পরমাণু নিরাপত্তা প্রশাসনের (এনএনএসএ) প্রধান এবং পরমাণু জ্বালানি নিরাপত্তা বিষয়ক সহকারী মন্ত্রী লিসা গর্ডন হ্যাজারটি পদত্যাগ করেছেন।

শুক্রবার মার্কিন জ্বালানি মন্ত্রণালয় এক প্রেস বিজ্ঞাপ্তির মাধ্যমে এ তথ্য জানিয়েছে। এতে বলা হয়েছে, গতকাল লিসা গর্ডন পদত্যাগপত্র জমা দেন এবং এর পরপরই তা কার্যকর করা হয়। এরইমধ্যে সংস্থার উপপ্রধান উইলিয়াম বুকলেসকে ভারপ্রাপ্ত প্রধানের দায়িত্ব দেয়া হয়েছে। উইলিয়াম বুকলেস গত দেড় বছর ধরে এ সংস্থার উপ প্রধান হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন।

লিসার পদত্যাগের পর মন্ত্রণালয় থেকে প্রকাশিত বিবৃতিতে বলা হয়েছে, মিসেস হ্যাজারটি এনএনএসএ’র অবকাঠামোকে আধুনিকায়ন এবং বিশ্বমানের শক্তিশালী কর্মীবাহিনী তৈরির বিষয়টি দেখভাল করেছেন। এছাড়া, তিনি এনএনএসএ’র প্রশাসনিক ও ব্যবস্থাপনা সংক্রান্ত কর্মকাণ্ড এবং সংস্থায় কর্মরত ৫০ হাজার কর্মী বাহিনীর কাজের মান উন্নয়নের ক্ষেত্রে ভূমিকা রেখেছেন।

এনএনএসএ হচ্ছে আধা-স্বায়ত্ত্বশাসিত সংস্থা যা মার্কিন জ্বালানি মন্ত্রণালয়ের আওতায় কাজ করে। এটি ২০০০ সালে প্রতিষ্ঠিত হয়। এই সংস্থা মার্কিন পরমাণু অস্ত্রের নিরাপত্তা রক্ষার দায়িত্ব পালন করে থাকে। পাশাপাশি সারা বিশ্বে পরমাণু নিরস্ত্রীকরণ বা এনপিটি বাস্তবায়নের দায়িত্বও তারাই পালন করে।

২০১৮ সালের ফেব্রুয়ারি মাসে মার্কিন সিনেট লিসা গর্ডন হ্যাজারটির নিয়োগ চুড়ান্ত করে। তিনিই এ সংস্থার প্রথম নারী প্রধান হিসেবে কাজ করেছেন। সূত্র: পার্সটুডে।

বাংলাদেশ জার্নাল/এইচকে

অন্যরা যা পড়ছে:

> পেনসিলভেনিয়াতেও এগিয়ে বাইডেন

> চার বছরে ট্রাম্পের যেসব অঘটন!

> নির্বাচনে বিজয়ী প্রার্থী সম্পর্কে যখন জানা যাবে

> ঐতিহাসিক জয় পেতে যাচ্ছি: বাইডেন

> ট্রাম্পের সঙ্গ ছাড়তে শুরু করেছেন কর্মকর্তারা

> এবার হোয়াইট হাউসের ‘চিফ’ আক্রান্ত

> ট্রাম্প হারছেন যেসব কারণে

> গুয়াতেমালায় ঘূর্ণিঝড়ে নিহত ১৫০

  • সর্বশেষ
  • পঠিত