ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

পদত্যাগ করলেন পেরুর অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৬ নভেম্বর ২০২০, ১৫:৫৮

পদত্যাগ করলেন পেরুর অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট

বিক্ষোভের মুখে পদত্যাগ করেছেন পেরুর অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্ট ম্যানুয়েল মেরিনো। কাতার ভিত্তিক গণমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

রোববার টেলিভিশনে এক ভাষণে পদত্যাগের ঘোষণ দেন মেরিনো। সরকারবিরোধী আন্দোলনে দুই বিক্ষোভকারীর নিহত হওয়ার পর তার এই ঘোষণা।

তিনি বলেন, পুরো দেশকে জানাতে চাই যে, আমি পদত্যাগ করছি। এসময় নিজের পদত্যাগের সিদ্ধান্তে অনড় থাকার কথা জানিয়ে দেশবাসীর প্রতি শান্তি ও জাতীয় ঐক্য বজায় রাখার আহ্বান জানান তিনি।

এর আগে প্রেসিডেন্ট মেরিনোর পদত্যাগের দাবিতে হাজার হাজার বিক্ষোভকারী রাস্তায় নামলে তাদের ওপর গুলিবর্ষণ করে পুলিশ। এতে ঘটনাস্থলে দুইজন নিহত হওয়ার পাশাপাশি বেশ কয়েকজন আহত হয়েছেন।

গেল মঙ্গলবার পেরুর অন্তর্বর্তীকালীন প্রেসিডেন্টের দায়িত্ব নেন ম্যানুয়েল মেরিনো। তার পূর্বসূরি মার্টিন ভিজকারার বিরুদ্ধে ঘুষ গ্রহণের অভিযোগ উঠলে তাকে অপসারণের পক্ষে রায় দেয় দেশটির বিরোধী দল নিয়ন্ত্রিত কংগ্রেস। তবে নিজের বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করেছেন ভিজকারা।

ভিজকারার পদত্যাগের পর দায়িত্ব নিয়ে বিক্ষোভের মুখে পড়েন ম্যানুয়েল মেরিনো। আন্দোলনকারীরা বলছেন, পার্লামেন্টারি ক্যুর মধ্য দিয়ে ক্ষমতায় এসেছেন মেরিনো। ফলে তার পদত্যাগের দাবিতে রাজপথে জোরালো অবস্থান নেয় তারা।

শনিবার রাত পর্যন্ত বিক্ষোভ শান্তিপূর্ণই ছিল। তবে এক পর্যায়ে নিরাপত্তা বাহিনী বিক্ষোভকারীদের ওপর বল প্রয়োগ করলে পরিস্থিতি বদলে যেতে শুরু করে। অবশেষে দায়িত্ব গ্রহণের পাঁচ দিনের মাথায় পদত্যাগের ঘোষণা দেন ম্যানুয়েল মেরিনো।

বাংলাদেশ জার্নাল/এমএম

  • সর্বশেষ
  • পঠিত