ঢাকা, শনিবার, ১৮ মে ২০২৪, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১ আপডেট : ৯ মিনিট আগে
শিরোনাম

মার্কিন নির্বাচন

এখনো জয়ের আশা দেখাচ্ছে কিছু মিডিয়া

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৮ নভেম্বর ২০২০, ১১:১৮  
আপডেট :
 ১৮ নভেম্বর ২০২০, ১১:২৬

এখনো জয়ের আশা দেখাচ্ছে কিছু মিডিয়া

ট্রাম্প সমর্থক গণমাধ্যমগুলো এখনো ভিত্তিহীনভাবে দাবি করে যাচ্ছে, ট্রাম্প জিতেছেন। একই সঙ্গে সামনে হাজির করছে ‘ষড়যন্ত্র তত্ত্ব’। শুধু গণমাধ্যম কেন, কট্টর ট্রাম্প সমর্থকদের সামাজিক যোগাযোগমাধ্যমে দেওয়া পোস্টে বারবার করে এই ‘ষড়যন্ত্র তত্ত্বই’হাজির করা হচ্ছে। সিএনএন।

সিএনএনের সাংবাদিক ডেনিয়েল ডেল সম্প্রতি জানান, নির্বাচন নিয়ে ডোনাল্ড ট্রাম্পের বলা প্রায় কোনো কথাই সত্য নয়। এ কথা শুধু সিএনএন নয়, নিউইয়র্ক টাইমসসহ বিভিন্ন সংবাদমাধ্যম বলছে। এমনকি টুইটারে মিথ্যা তথ্য দেওয়ার কারণে প্রেসিডেন্ট ট্রাম্পের করা অনেক টুইটের সঙ্গে সতর্কবার্তা জুড়ে দিয়েছে। সাদা চোখে এ ধরনের আচরণ ছেলেমানুষিসুলভ হলেও এটিই বড় ক্ষতির কারণ হয়ে উঠতে পারে। কারণ, এ ধরনের নেতিবাচক প্রচারের মাধ্যমে ট্রাম্প তার সমর্থকেরা মার্কিন নির্বাচন ব্যবস্থা এবং নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের আইনি ভিতকেই প্রশ্নের মুখে ফেলে দিচ্ছেন।

কিন্তু এতে তিনি বা তার সমর্থক হিসেবে পরিচিত সংবাদমাধ্যমগুলো একটুও নিরস্ত হচ্ছে না। প্রতি দিনই নিউজম্যাক্সের মতো টিভি চ্যানেলগুলোর মিথ্যায় ভরা খবর ও অনুষ্ঠান মানুষ দেখছে। তাদের বলে যাওয়া মিথ্যা মানুষের কানে পৌঁছাচ্ছে। তারা বলছে, ‘কিছুই শেষ হয়নি। মূলধারার সংবাদমাধ্যমগুলো এই মুহূর্তে যা বলছে, তা অগ্রাহ্য করুন।’

নিউজম্যাক্স যে তথ্য প্রচার করছে, তার মূল ভাষ্য হলো—নির্বাচন শেষ হয়নি। সংবাদমাধ্যমগুলো ভুল বলছে। বাইডেন দুর্বল ও ট্রাম্প দৃঢ় অবস্থানে রয়েছেন। এই অবস্থান নেওয়ার পেছনে যুক্তি হিসেবে নিউজম্যাক্সের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ক্রিস রুডি বলেন, ‘সরকারি ঘোষণার পরই কেবল নিউজম্যাক্স অঙ্গরাজ্যের ফল ও ইলেকটোরাল কলেজের হিসাবকে আমলে নেবে।

এ তালিকায় রয়েছে ট্রাম্পের পৃষ্ঠপোষকতায় গড়ে ওঠা ওয়ান আমেরিকা নিউজ নেটওয়ার্ক (ওএএনএন)। গত কয়েক বছরে নিউজম্যাক্স যতটা, তার চেয়ে অনেক বেশি ট্রাম্পের সুনজরে ছিল এই চ্যানেল। এ দুই টিভি চ্যানেল এখন ফক্সের বড় প্রতিদ্বন্দ্বী হয়ে উঠেছে।

উল্লেখ্য, ৩ নভেম্বর মার্কিন নির্বাচন অনুষ্ঠিত হয়। ৭ নভেম্বর জো বাইডেনকে বিজয়ী ঘোষণা করে মার্কিন গণমাধ্যম। শেষ খবর পাওয়া পর্যন্ত ২৯০ ইলেকটোরাল কলেজভোট পেয়ে এগিয়ে বাইডেন। ট্রাম্প পেয়েছেন ২৩২টি। ফল ঘোষণা বাকি ১৬টি ইলেকটোরাল কলেজ ভোট।

বাংলাদেশ জার্নাল/নকি

  • সর্বশেষ
  • পঠিত