ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১০ মিনিট আগে
শিরোনাম

‘জলবায়ু পরিবর্তন’ করোনার চেয়ে বড় হুমকি

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৮ নভেম্বর ২০২০, ১১:৪৬  
আপডেট :
 ১৮ নভেম্বর ২০২০, ১১:৫২

‘জলবায়ু পরিবর্তন’ করোনার চেয়ে বড় হুমকি

বিশ্বব্যাপী উষ্ণায়ন এখন করোনার চেয়ে বড় হুমকির কারণ হয়ে দাঁড়িয়েছে বলে জানিয়েছে রেড ক্রস। অতএব পুরো বিশ্বকে করোনা ভাইরাস সঙ্কটের মতো জলবায়ু পরিবর্তনকেও একই ধরনের গুরুত্ব দিয়ে দেখা উচিত বলে মনে করছে সংস্থাটি ।

মঙ্গলবার আন্তর্জাতিক ফেডারেশন অফ রেড ক্রস অ্যান্ড রেড ক্রিসেন্ট সোসাইটি (আইএফআরসি)-এর নতুন এক প্রতিবেদনে বলা হয়, করোনা মহামারীর ভয়াবহ প্রকোপের মতো জলবায়ু পরিবর্তনের ধ্বংসযজ্ঞ বিরতি নিবে না।

জেনেভা ভিত্তিক সংস্থাটি প্রতিবেদনে উল্লেখ করেছে, মার্চ মাসে বিশ্ব স্বাস্থ্য সংস্থা যখন মহামারীর ঘোষণা দিল, সে সময় থেকে হিসেব করলে ১৯৬০-এর দশকের পর থেকে বিশ্বে শতাধিক বিপর্যয় ঘটেছে এবং সে সকল বিপর্যয়ের বেশিরভাগ ছিল জলবায়ু সম্পর্কিত। ৫ কোটিরও বেশি মানুষ এসব বিপর্যয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে।

এক ভার্চুয়াল প্রেস কনফারেন্সে আইএফআরসি সেক্রেটারি জেনারেল জগান চাপাগেইন বলেন, করোনার অবশ্যই সরাসরিভাবে আমাদের পরিবার, পরিজন ও আত্মীয়দের উপর প্রভাব ফেলছে। ইতোমধ্যে ১৩ লাখের বেশি মানুষ এ মহামারীর ক্ষতির শিকার হয়েছে।

তবে তিনি সতর্ক করে বলেন যে, আইএফআরসি আশঙ্কা করছে, ‘জলবায়ু পরিবর্তনের ফলে মানবজীবন ও পৃথিবীতে আরও উল্লেখযোগ্য মাঝারি ও দীর্ঘমেয়াদী প্রভাব পড়বে।’ চ্যাপাগেইন আরো বলেন, খুব শিগগির করোনা-১৯ এর এক বা একাধিক ভ্যাকসিন পাওয়ার ক্রমবর্ধমান সম্ভাবনা দেখা দিলেও দুর্ভাগ্যক্রমে জলবায়ু পরিবর্তনের কোনো ভ্যাকসিন নেই।

বিশ্ব উষ্ণায়নের উল্লেখ করে তিনি বলেন যে, এই পৃথিবীতে মানুষের জীবনকে সত্যিকার অর্থে রক্ষার জন্য আরও অনেক বেশি টেকসই ব্যবস্থা ও বিনিয়োগের প্রয়োজন।

বাংলাদেশ জার্নাল/নকি

  • সর্বশেষ
  • পঠিত