ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ ঘন্টা আগে
শিরোনাম

বাইডেন শিবিরে গোপনে যোগাযোগ ট্রাম্প প্রশাসনের!

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৯ নভেম্বর ২০২০, ১৭:২৫  
আপডেট :
 ১৯ নভেম্বর ২০২০, ১৭:৪৮

বাইডেন শিবিরে গোপনে যোগাযোগ ট্রাম্প প্রশাসনের!

মার্কিন নির্বাচনে বাইডেন এগিয়ে থাকলেও এখনো হার মানতে নারাজ ডোনাল্ড ট্রাম্প। বরং হোয়াইট হাউস দখলে রাখতে নানা চেষ্টা-তদবির চালিয়ে যাচ্ছেন তিনি। তবে ইতোমধ্যেই ট্রাম্প প্রশাসনের বেশ কিছু সাবেক ও বর্তমান কর্মকর্তা বাইডেনের ট্রানজিশন টিমের সঙ্গে গোপনে যোগাযোগ শুরু করেছেন। খবর সিএনএনের।

বর্তমান প্রেসিডেন্টের এমন কর্মকাণ্ডে তার সহযোগীদের মধ্যেই ধীরে ধীরে অসন্তোষ আর বিভ্রান্তি সৃষ্টি হচ্ছে বলে স্পষ্ট বুঝা যাচ্ছে। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে বিজয়ী নিশ্চিত হলেও দেশটির সাধারণ প্রশাসন সার্ভিস (জিএসএ) জো বাইডেনের কাছে ক্ষমতা হস্তান্তরের আনুষ্ঠানিক প্রক্রিয়া শুরু করেনি।

ফলে নব-নির্বাচিত প্রেসিডেন্ট ও তার ট্রানজিশন টিম বিভিন্ন ফেডারেল এজেন্সির সঙ্গে যোগাযোগ, নতুন প্রশাসনে কর্মকর্তা নিয়োগে প্রয়োজনীয় তহবিল এবং গোয়েন্দা সংস্থার গোপন তথ্যাদি থেকে এখনও বঞ্চিত।

ট্রাম্প প্রশাসনের সাবেক এক কর্মকর্তা সিএনএনকে জানিয়েছেন, তারা বাইডেনের টিমের সঙ্গে এই যোগাযোগকে দলীয় বিবেচনার ঊর্ধ্বে দেশের প্রতি দায়িত্বের অংশ হিসেবে দেখছেন। যদিও দুই পক্ষের মধ্যে এই আলোচনা আনুষ্ঠানিক ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়ার মতো অত বড় পরিসরে কিছু নয়।

তবে এর মাধ্যমে হোয়াইট হাউসের দায়িত্ব নিতে আগামী দিনগুলোতে বাইডেনের ট্রানজিশন টিমের সদস্যরা কী কী বাধার মুখে পড়তে পারেন, সে সম্পর্কে তারা কিছুটা ধারণা পাচ্ছেন বলে জানিয়েছে সূত্রটি।

কয়েকমাস আগে পদত্যাগ করা হোয়াইট হাউসের আরেক কর্মকর্তা জানিয়েছেন, তিনি নিজেই বাইডেনের টিমের এমন একজনের কাছে ইমেইল করেছেন, যিনি নতুন প্রশাসনে তার মতো একই পদে দায়িত্ব পেতে পারেন। ওই ব্যক্তিকে নিজ থেকেই সহযোগিতা করার প্রস্তাব দিয়েছেন বলে জানিয়েছেন ট্রাম্পের সাবেক এই সহকর্মী।

বাংলাদেশ জার্নাল/নকি

  • সর্বশেষ
  • পঠিত