ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৯ মিনিট আগে
শিরোনাম

বাইডেনের মন্ত্রিসভা: ৬ নাম ঘোষণা, অর্থমন্ত্রী জ্যানেট

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৪ নভেম্বর ২০২০, ১৫:০৬  
আপডেট :
 ২৪ নভেম্বর ২০২০, ১৯:২১

বাইডেনের মন্ত্রিসভা: ৬ নাম ঘোষণা, অর্থমন্ত্রী জ্যানেট

যুক্তরাষ্ট্রের নির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন আনুষ্ঠানিকভাবে তার সম্ভাব্য মন্ত্রিসভার ছয় সদস্যের নাম ঘোষণা করেছেন। এদের মধ্যে সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার পররাষ্ট্র মন্ত্রণালয়ের একাধিক শীর্ষ কর্মকর্তা রয়েছেন। অ্যান্টনি ব্লিংকেন, জন কেরি ও জ্যাক সুলিভান এ তিনজনই ইরানের সঙ্গে পরমাণু সমঝোতা স্বাক্ষরে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন। সিএনএন,রয়টার্স।

সাবেক পররাষ্ট্রমন্ত্রী জন কেরিকে জলবায়ু বিষয়ক বিশেষ প্রতিনিধির দায়িত্ব দেয়া হয়েছে। নির্বাচনি প্রচারাভিযানের সময় বাইডেন বলেছিলেন, তিনি ক্ষমতা হাতে পাওয়ার প্রথম দিনই যুক্তরাষ্ট্রকে প্যারিস জলবায়ু চুক্তিতে ফিরিয়ে নেবেন। কেরি ২০১৩ থেকে ২০১৭ সাল পর্যন্ত মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ছিলেন; ২০১৫ সালে তিনিই যুক্তরাষ্ট্রের হয়ে প্যারিস জলবায়ু চুক্তিতে স্বাক্ষর করেন। ট্রাম্প পরে ওই চুক্তি থেকে বেরিয়ে যান।

জো বাইডেন মন্ত্রিসভার অপর তিন সদস্য হলেন অভ্যন্তরীণ নিরাপত্তা বিষয়ক মন্ত্রী আলেজান্দার মায়োরকাস, জাতিসংঘে আমেরিকার স্থায়ী প্রতিনিধি লিন্ডা থমাস-গ্রিনফিল্ড এবং জাতীয় গোয়েন্দা সংস্থার পরিচালক অ্যাভরিল হাইনেস।

জো বাইডেন যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় সোমবার তার মন্ত্রিসভার ছয় সদস্যের নাম আনুষ্ঠানিকভাবে ঘোষণা করে বলেন, ‘আমি এমন একটি টিম নিয়ে কাজ করতে চাই যারা আন্তর্জাতিক অঙ্গনে আমেরিকার ভাবমর্যাদা পুনরুদ্ধার করতে আমাকে সাহায্য করবেন যাতে আমি বিশ্বের সামনে থাকা বৃহৎ চ্যালেঞ্জগুলো মোকাবিলা করতে পারি।’

এদিকে, মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসনের অর্থমন্ত্রী হিসেবে ফেডারেল রিজার্ভের সাবেক চেয়ারম্যান জ্যানেট ইয়েলেনকে বিবেচনা করা হচ্ছে। আর জ্যানেট ইয়েলেন যদি এ দায়িত্ব পান, তবে তিনিই হবেন মার্কিন ইতিহাসের প্রথম নারী অর্থমন্ত্রী। রয়টার্স।

ট্রাম্প বলেছেন, ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়া দেখাশুনার দায়িত্বে থাকা সংস্থার ‘যা করার প্রয়োজন করুক’। একই সঙ্গে তিনি নির্বাচনে পরাজয়ের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাওয়ার প্রতিশ্রুতিও দিয়েছেন।

আরো পড়ুন:

অবশেষে ক্ষমতা হস্তান্তরে রাজি ট্রাম্প

প্রথম নারী অর্থমন্ত্রী পাচ্ছে যুক্তরাষ্ট্র​

বাংলাদেশ জার্নাল/নকি

  • সর্বশেষ
  • পঠিত