ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

নপুংসক করার আইন পাশ পাকিস্তানে

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৫ নভেম্বর ২০২০, ১৬:০৯  
আপডেট :
 ২৫ নভেম্বর ২০২০, ১৬:৫৬

নপুংসক করার আইন পাশ পাকিস্তানে
পাকিস্তানের মন্ত্রিসভার বৈঠক। ছবি: ডন

ধর্ষণ বৃদ্ধির কারণে নতুন আইন পাশ করতে যাচ্ছে পাকিস্তান। ডনের প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে। মঙ্গলবার প্রধানমন্ত্রী ইমরান খানের সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে নতুন আইনের নীতিগত অনুমোদন দেয়া হয়।

নতুন আইনে রয়েছে, ধর্ষক প্রমাণিত হলে তাকে রাসায়নিক ইনজেকশন প্রয়োগ করে পুরুষত্বহীন করে দেয়া হবে। ধর্ষণের ঘটনায় দ্রুত বিচারের জন্য এমন আইন আনতে যাচ্ছে দেশটি।

প্রতিবেদনে বলা হয়, ধর্ষণ মামলার দ্রুত নিষ্পত্তি করতে মহিলা পুলিশ নিয়োগ করা হবে। ধর্ষণের বিরুদ্ধে নতুন আইন তৈরি করা হবে। কোনো অস্বচ্ছতা রাখা হবে না সেই আইনে। গোপন রাখা হবে ধর্ষিতার নাম ও পরিচয়।

ধর্ষক প্রমাণিত হলে তার শরীরে ইঞ্জেকশনের মাধ্যমে এক বিশেষ ধরনের রাসায়নিক পদার্থ দেহে ভরে দেওয়া হবে। এর কয়েক ঘণ্টার মধ্যেই পুরুষত্ব হারাবে সে। সংসদে পাস হলে এটি আইনে পরিণত হবে।

এছাড়া ধর্ষকের শাস্তি হিসেবে ফাঁসির কথাও রয়েছে খসড়া আইনে। ধর্ষণের শাস্তি হিসেবে ধর্ষকের প্রকাশ্যে ফাঁসি চেয়েছিল সাধারণ মানুষ। তবে খসড়া আইনে প্রকাশ্যে ফাঁসির বিষয়টি এড়িয়ে যাওয়া হয়েছে।

সম্প্রতি ৭ বছরের বালিকা ও এক তরুণীর গণধর্ষণে উত্তাল হয়ে ওঠে পাকিস্তান। সমীক্ষা বলছে, পাকিস্তানে প্রতিঘণ্টায় একজন নারী ধর্ষিতা হন। এরপরই পাকিস্তানে যৌন নিগ্রহ রুখতে বিচার ব্যবস্থাকে কঠোর করার সিদ্ধান্ত নিয়েছে ইমরানের সরকার।

বাংলাদেশ জার্নাল/এমএম

  • সর্বশেষ
  • পঠিত